• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB condemns and demands highest punishment for the killing of Blogger Rajib; CCC-YES expresses solidarity with Shahbag protest (Bangla)

ব্লগার রাজীবের হত্যায় ক্ষোভ ও অপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবি;

সনাক ও ইয়েস-এর পক্ষ থেকে ‘গণজাগরণ মঞ্চ’ এর সাথে সংহতি প্রকাশ

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৩: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের অনুপ্রেরণায় গঠিত দেশের ৪৫ অঞ্চলের সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সহ-সভাপতি ও ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) উপ-কমিটির সভাপতিবৃন্দ ব্লগার আহমেদ রাজীব হায়দারের মর্মান্তিক হত্যাকান্ডে গভীর শোক ও উদ্বেগ প্রকাশ করে ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তপূর্বক দোষীদের দুষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে। একইসাথে তারা শাহবাগসহ সারাদেশে চলমান ‘গণজাগরণ মঞ্চ’ এর আন্দোলনের সাথে সক্রিয় সংহতি প্রকাশ করে হত্যা ও গণহত্যা এবং ধর্ষণ ও গণধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধে কাদের মোল্লাসহ অন্য সকল যুদ্ধাপরাধীর বিচার প্রক্রিয়া অনতিবিলম্বে যথাযথ বিচারিক প্রক্রিয়ায় সম্পন্ন্ন করে আইনানুগভাবে সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবি  জানিয়েছে। আজ আগারগাঁওয়ে এলজিইডি মিলনায়তনে অনুষ্ঠিত সনাক সহ-সভাপতিদের সভা ও গতকাল অনুষ্ঠিত ইয়েস উপ-কমিটির সভা শেষে এই আহ্বান জানানো হয়।

পূর্বনির্ধারিত নিয়মিত সভার শেষে সনাক ও ইয়েস এর পক্ষে প্রদত্ত এই বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন,“রাজীবের এই নির্মম হত্যাকান্ড যুদ্ধাপরাধের সমতুল্য জঘন্য অপরাধ। আমরা এর দ্রুত সুষ্ঠু বিচার চাই। তবে এই কাপুরুষচিত হিংস্রতা গণজাগরণকে কোনভাবেই দুর্বল করতে পারবে না। শাহবাগের আন্দোলনের মাধ্যমে মানবতাবিরোধী অপরাধের বিচারের ক্ষেত্রে বিরাট সম্ভাবনা তৈরি হয়েছে। পৃথিবীর কোন দেশেই হত্যা, গণহত্যা, ধর্ষণ ও মানবতাবিরোধী অপরাধ বিচারের ঊর্ধ্বে থাকার সুযোগ নেই। আর সেজন্যই আইনানুগ, সুষ্ঠু বিচারিক প্রক্রিয়ায় ও রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। বিচার প্রক্রিয়া আইনানুগভাবে সম্পন্ন হলে সরকার ও বিচার বিভাগের প্রতি মানুষের আস্থাসুদৃঢ় হবে।”

তিনি আরো বলেন, “তরুণ প্রজন্মের এই অদম্য আন্দোলন মুক্তিযুদ্ধের চেতনাকে চির সমুন্নত রেখে স্বাধীনতার স্বপ্ন পূরণে অপরিহার্য পূর্বশর্ত যুদ্ধাপরাধীদের বিচার নিশ্চিত করার যে সুযোগ সুষ্টি করেছে তাকে কোন মহলই যেন দলীয় রাজনৈতিক বা অন্য কোন স্বার্থ অর্জনের মাধ্যম হিসেবে ব্যবহার করতে না পারে তা নিশ্চিত করতে হবে।”

বিবৃতিতে সর্বোচ্চ দৃঢ়তা, সততা ও পেশাদারিত্বের সাথে মানবতাবিরোধী অপরাধের ন্যায় বিচার সম্পন্ন করতে সনাক, ইয়েস, স্বজন, ইয়েস ফ্রেন্ডস ও YES এর পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলের কাছে দাবি জানানো হয়।