• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

Invincible Youth Shall Surely Resist Corruption (Bangla)

‘দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই

আন্তর্জাতিক যুব দিবস ২০১২ উপলক্ষ্যে টিআইবি আয়োজিত মানববন্ধনে তারুণ্যের  আহ্বান

ঢাকা, ১১ আগস্ট ২০১২: ১২ আগস্ট জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক যুব দিবস। ‘দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই এই শ্লোগানকে প্রতিপাদ্য করে টিআইবি আজ (১১ আগস্ট ২০১২) দিবসটি পালন করল। প্রতিবছরের মত এবারও দিবসটি উদযাপন উপলক্ষে টিআইবির প্রেরণায় তরুণ স্বেচ্ছাসেবকদের নিয়ে গঠিত ঢাকা ইয়েস (ইয়ুথ এনগেইজমেন্ট অ্যান্ড সাপোর্ট) গ্রুপ ও সর্বস্তরের তরুণদের অংশগ্রহণে মানববন্ধনের আয়োজন করা হয়।

আজ সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সম্মুখ প্রাঙ্গণে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ. আ. ম. স. আরেফিন সিদ্দিক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। টিআইবির অনুপ্রেরণায় ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গঠিত ইয়েস গ্রুপের সদস্য, সাধারণ ছাত্র-ছাত্রী, শিক্ষক, টিআইবি কর্মী, বিভিন্ন সমমনা সংগঠনের প্রতিনিধিসহ সর্বস্তরের মানুষ এ মানববন্ধনে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আ. আ. ম. স. আরেফিন সিদ্দিক বলেন, “বাংলাদেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে ছাত্র সমাজের রয়েছে গৌরবজ্জ্বল ভূমিকা। টিআইবি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদেরকে দুর্নীতিবিরোধী কার্যক্রমে সম্পৃক্ত করে একটি সুশাসিত ও সম্মৃদ্ধ বাংলাদেশ গঠনের যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তা প্রশংসার দাবিদার।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান তাঁর বক্তব্যে বলেন, “গত জাতীয় নির্বাচনে বেশীরভাগ তরুণ ভোটারই বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকারের প্রতি আকৃষ্ট হয়ে রায় দিয়েছিল। সেই অনুযায়ী কিছু ইতিবাচক পদক্ষেপও সরকারের পক্ষ থেকে লক্ষ্য করা যায়। তবে অনেক অঙ্গীকার এখনো সরকার বাস্তবায়ন করতে পারে নি। তাই পরবর্তী নির্বাচনের পূর্বে সরকারের হাতে যে সময় রয়েছে সেই সময়ের মধ্যে বাস্তবায়ন না হওয়া নির্বাচনী অঙ্গীকার পূরণে সরকারকে সচেষ্ট ও উদ্যোগী হতে হবে। বিশেষ করে দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণের যে কথা নির্বাচনের পূর্বে জনগণকে জানিয়েছিল সে বিষয়ে দ্রুত ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

উল্লেখ্য, টিআইবি জাতীয় ও স্থানীয় পর্যায়ের সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করবার জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে। এক্ষেত্রে টিআইবির প্রেরণায় গঠিত ইয়েস সদস্যবৃন্দ সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছে।