• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

Deadline extended for submission of TIB's IJ Awards (Bangla)

টিআইবি অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার প্রতিযোগিতার আবেদনের সময় বাড়লো

ঢাকা, ১ আগস্ট, ২০১৩:টিআইবি অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার প্রতিযোগিতা ২০১৩ এ অংশগ্রহণের জন্য আবেদনের সময় বাড়ানো হয়েছে। এক্ষেত্রে প্রকাশিত প্রতিবেদন আগামী ২৯ আগস্ট ২০১৩ - এর মধ্যে আউটরিচ এ্যান্ড কমিউনিকেশন বিভাগ, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ, বাড়ী -১৪১, সড়ক -১২, ব্লক -, বনানী, ঢাকা -১২১৩ ঠিকানায় অথবা This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it. এ ই-মেইল ঠিকানায় পাঠাতে হবে। খামের উপরে ‘অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০১৩’ কথাটি উল্লেখ করতে হবে। প্রতিযোগিতা সংক্রান্ত বিস্তাারিত তথ্য টিআইবি’র ওয়েবসাইট ti-bangladesh.orgথেকেও জানা যাবে।

বরাবরের মত এ বছরও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) সংবাদপত্র এবং টিভি চ্যানেল - এ দু’টি মাধ্যমে দুর্নীতি বিষয়ে অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে পুরস্কার প্রদানের লক্ষ্যে সাংবাদিকদের কাছ থেকে প্রতিবেদন আহ্বান করেছে। প্রত্যেক বিজয়ীকে পুরস্কার হিসেবে ৮০,০০০ (আশি হাজার) টাকা, ক্রেস্ট ও সম্মাননা পত্র দেওয়া হবে। পুরস্কারের জন্য বিবেচিত টিভি প্রতিবেদনের ক্ষেত্রে ইএনজি ক্যামেরাম্যানের বিশেষ ভূমিকা থাকলে সেক্ষেত্রে বিচারকমন্ডলীর সুপারিশের আলোকে তাঁকেও পুরস্কার হিসেবে ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকা, ক্রেস্ট ও সম্মাননা পত্র প্রদান করা হবে।

প্রতিযোগিতায় নিয়মাবলীর মধ্যে রয়েছেঃ ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১২ - এই সময়ের মধ্যে দেশের যে কোন বাংলা ও ইংরেজী দৈনিক সংবাদপত্র/সাময়িকী/ অনলাইন সংবাদ মাধ্যমে প্রকাশিত কিংবা টিভি চ্যানেলে প্রচারিত প্রতিবেদনসমূহ এই প্রতিযোগিতায় অন্তর্ভুক্ত হবে। জাতীয় ও আঞ্চলিক সংবাদপত্র উভয় ক্যাটাগরীতে প্রতিবেদনের মূল কপি জমা দিতে হবে, এছাড়া প্রতিবেদনের মূল কপি This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it. এ ই-মেইল ঠিকানায় প্রেরণ করা যাবে। ফটোকপি গ্রহণযোগ্য নয়। সিরিজ প্রতিবেদন ব্যতীত একজন অংশগ্রহণকারী একাধিক প্রতিবেদন জমা দিতে পারবেন না। টিভির ক্ষেত্রে প্রতিবেদন সিডিতে রূপান্তর করে পূর্ণাঙ্গ স্ক্রিপ্টসহ জমা দিতে হবে এক্ষেত্রে দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী ফিচার প্রতিবেদনও অন্তর্ভুক্ত হতে পারবে। অংশগ্রহণকারী প্রতিবেদকের যোগাযোগের ঠিকানা এবং টেলিফোন নম্বরসহ প্রতিবেদন জমা দিতে হবে। পাঠক/দর্শক বা আগ্রহী যে কেউ উল্লিখিত তিনটি মাধ্যমে প্রকাশিত/প্রচারিত দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন মনোনীত করতে পারবেন, তবে সেক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিবেদকের সম্মতি পত্র সম্বলিত প্রতিবেদন প্রতিযোগিতায় অন্তর্ভুক্ত করা হবে।

প্রাপ্ত প্রতিবেদনগুলো প্রাতিষ্ঠানিক ও পদ্ধতিগত দুর্নীতি উন্মোচনে সাফল্যের মাপকাঠিতে মূল্যায়িত করা হবে। এক্ষেত্রে প্রকাশিত তথ্যের বিষয়, গুরুত্ব, গভীরতা, পরিবেশনের ধরন ও মান এবং দুর্নীতি প্রতিরোধে সম্ভাব্য প্রভাব - এ বিষয়গুলো বিবেচিত হবে। টিআইবি ট্রাস্টি বোর্ড কর্তৃক মনোনীত বিচারকমন্ডলী উক্ত প্রতিবেদনগুলো মূল্যায়ন করবেন এবং এ ব্যাপারে তাঁদের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে। প্রত্যেক বিচারক কর্র্তৃক পৃথকভাবে প্রতিটি প্রতিবেদন যাচাইয়ের পর সর্বোচ্চ গড় নম্বরের ভিত্তিতে বিচারকমন্ডলীর সভায় চূড়ান্ত বিজয়ী নির্ধারিত হবে। 

Media Contact