• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB's data on GCB accurate (Bangla)

 গ্লোবাল করাপশন ব্যারোমিটার ২০১২

 বাংলাদেশ সংক্রান্ত টিআইবি’র তথ্য সঠিক

ঢাকা, ১০ জুলাই ২০১৩:টিআইবি কর্তৃক প্রকাশিত গ্লোবাল করাপশন ব্যারোমিটার ২০১২ বাংলাদেশ প্রতিবেদনে দেওয়া তথ্যের সাথে টিআই-এর ওয়েবসাইটে প্রাপ্ত তথ্যের আপাতঃতদৃষ্টিতে কিছু বৈসাদৃশ্য রয়েছে বলে মিডিয়া হতে প্রাপ্ত যোগাযোগের পরিপ্রেক্ষিতে টিআইবি’র পক্ষ থেকে নিম্নলিখিত ব্যাখ্যা প্রদান করা হচ্ছে:

উত্তরদাতাদের কাছ থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে দেখা যায় যে বিভিন্ন খাত/প্রতিষ্ঠানে দুর্নীতির অবস্থা সম্পর্কে তারা যে ধারণা পোষণ করেন তার মধ্যে শীর্ষে রয়েছে পুলিশ এবং রাজনৈতিক দল (৯৩% উত্তরদাতার মতে এ দুটি প্রতিষ্ঠান কোন না কোন মাত্রায় দুর্নীতিগ্রস্ত)। এরপরেই রয়েছে বিচার (৮৯% উত্তরদাতা মনে করেন এটি কোন না কোন মাত্রায় দুর্নীতিগ্রস্ত)। ব্র্যাক সেন্টার মিলনায়তনে ৯ জুলাই ২০১৩ তারিখে সংবাদ সম্মেলনে প্রদত্ত উপস্থাপনার ১৩ নং স্লাইড দ্রষ্টব্য: এই উপস্থাপনাটি বা power point presentationটি ti-bangladesh.org সাইটে পাওয়া যাবে।

প্রদত্ত তথ্য বিশ্লেষণে আরো দেখা যায় উত্তরদাতাদের মধ্যে পুলিশের ক্ষেত্রে ৬৪%, রাজনৈতিক দলের ক্ষেত্রে ৪৫%, এবং বিচারের ক্ষেত্রে ৫৩% মনে করেন যে প্রতিষ্ঠোনগুলোতে দুর্নীতি উদ্বেগজনক পর্যায়ে (বেশ বা খুব বেশী মাত্রায়) রয়েছে। ব্র্যাক সেন্টার মিলনায়তনে ৯ জুলাই ২০১৩ তারিখে সংবাদ সম্মেলনে প্রদত্ত উপস্থাপনার বা powerpoint presentationএর ১৪ নং স্লাইড দ্রষ্টব্য। কিন্তু টিআই তার ওয়েবসাইটে এগুলোকেই কেবল দুর্নীতিগ্রস্ত বলে উল্লেখ করায় সংশ্লিষ্ট সকলের মধ্যে ভুল বোঝাবুঝির অবকাশ সৃষ্টি হয়েছে। এ বিষয়ে টিআই-এর সাথে টিআইবি’র পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে এবং বিষয়টি তারা অনতিবিলম্বে সংশোধন করার ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন।

আমাদের সাথে যোগাযোগ করে বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণের জন্য টিআইবি সংবাদ মাধ্যমের সংশ্লিষ্ট সকলের কাছে কৃতজ্ঞতা জানাচ্ছে। এই সংগে টিআইবি প্রকাশিত টিআইবি’র পক্ষ থেকে সকলকে নিশ্চিত করা যাচ্ছে যে টিআইবি প্রকাশিত ফলাফলের মধ্যে কোন ভুল-ভ্রান্তির অবকাশ নেই। সর্বোচ্চ সতর্কতার সাথে বৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বন করে সংগৃহিত তথ্যের ভিত্তিতেই টিআইবি তার প্রতিবেদন প্রকাশ করেছে।

Media Contact