• header_en
  • header_bn

দুর্নীতি প্রতিরোধে তারুণ্যের শপথ; টিআইবি-রুয়েটডিসি আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ২০২২ এর উদ্বোধন

সংবাদ বিজ্ঞপ্তি

রাজশাহী, ২৮ অক্টোবর ২০২২: ‘দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই- যুক্তিতে, প্রত্যয়ে, একসাথে’ প্রতিপাদ্য নিয়ে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) শুরু হয়েছে টিআইবি-রুয়েটডিসি আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ২০২২। আজ শুক্রবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সহযোগিতায় রুয়েট ডিবেটিং ক্লাব (রুয়েটডিসি) আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ছাত্র কল্যাণ পরিচালক ড. মোঃ রবিউল আওয়াল। রুয়েটডিসির মডারেটর মোহাম্মদ হারুন অর রশীদের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে দুর্নীতিবিরোধী শপথ পাঠ করান টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রুয়েটডিসির সভাপতি হামজা বিন মুজিব।

স্বাগত বক্তব্যে টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম, ‘টিআইবি দীর্ঘদিন ধরে তরুণদের নিয়ে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনা করছে। তরুণরা যেকোনো ইতিবাচক পরিবর্তনের প্রধান অনুসঙ্গ। তাই তরুণদের উৎকর্ষ সাধনে টিআইবি সবসময় গুরুত্ব দিয়ে থাকে। আমরা বিশ্বাস করি, এই বিতর্ক আয়োজন দুর্নীতির বিরুদ্ধে তরুণদের অঙ্গীকারকে আরও দৃঢ় করবে।’

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ছাত্র কল্যাণ পরিচালক ড. মোঃ রবিউল আওয়াল বলেন, ‘এই প্রতিযোগিতার মাধ্যমে যুক্তির চর্চার পাশাপাশি তরুণ শিক্ষার্থীদের মধ্যে দুর্নীতিবিরোধী মনোভাব আর বেশি প্রস্ফুটিত হবে। টিআইবি একনিষ্ঠভাবে বাংলাদেশে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনা করছে। দুর্নীতিবিরোধী এই যাত্রায় রুয়েটডিসিকে বিতর্ক আয়োজনের সঙ্গী করায় টিআইবিকে আন্তরিক ধন্যবাদ জানাই।’ এরপর রুয়েটডিসির মডারেটর মোহাম্মদ হারুন অর রশীদ উপস্থিত সকল বিতার্কিক, বিচারক ও অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান।

টিআইবি-রুয়েটডিসি আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও বরিশাল বিশ্ববিদ্যালয় এবং বুয়েট, রুয়েট, চুয়েট, কুয়েটসহ ১৩টি জেলার ৩০টি বিশ্ববিদ্যালয়ের ৩২টি দল অংশগ্রহণ করেছে। প্রতিযোগিতার বিভিন্ন অধিবেশনে প্রস্তাবিত উপাত্ত সুরক্ষা আইন, অর্থনৈতিক উন্নয়ন ও সমতা, লিঙ্গ বৈষম্য, জনমুখী সাংবাদিকতা, উন্নয়ন প্রকল্প, দুর্নীতিবিরোধী বিভিন্ন আইন, দুর্নীতির সামাজিক ও সাংস্কৃতিক কারণ অনুসন্ধান ইত্যাদি বিষয়ের পক্ষে-বিপক্ষে বিতার্কিকরা তাদের যুক্তি প্রদান করেন। এই বিতর্ক প্রতিযোগিতার চ্যাম্পিয়ন ও রানার-আপ দল যথাক্রমে ২৫ হাজার ও ১৫ হাজার টাকা পুরস্কারের পাশাপাশি ক্রেস্ট, ট্রফি ও সনদপত্র পাবেন।

 

গণমাধ্যম যোগাযোগ:
জাফর সাদিক
সহ-সমন্বয়ক, আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন, টিআইবি
মোবাইল: ০১৭০৯৬৬১৬৫৫
ই-মেইল: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.