• header_en
  • header_bn

দুর্নীতির বিরুদ্ধে তারুণ্যের দৃপ্ত অঙ্গীকারে শুরু হলো টিআইবি-রুয়েটডিসি আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ২০২২

সংবাদ বিজ্ঞপ্তি

রাজশাহী, ২৭ অক্টোবর ২০২২: ‘দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই- যুক্তিতে, প্রত্যয়ে, একসাথে’ প্রতিপাদ্য নিয়ে আগামীকাল ২৮ অক্টোবর রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) শুরু হতে যাচ্ছে টিআইবি-রুয়েটডিসি আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ২০২২। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সহযোগিতায় বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করছে রুয়েট ডিবেটিং ক্লাব।

সারাদেশের ১৩টি জেলার ৩২টি বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় কলেজের অংশগ্রহণে আয়োজিত এই প্রতিযোগিতায় ৯৬ জন বিতার্কিক, ১৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩২ জন আমন্ত্রিত বিচারক এবং ২০ জন স্বাধীন বিচারক অংশগ্রহণ করবেন। অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ঢাকা জেলার ১৪টি এবং ঢাকার বাইরের ১৮টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। আগামীকাল দুই দিনব্যাপী আয়োজিত বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করবেন রুয়েটের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসাইন। উদ্বোধনী আয়োজনে দুর্নীতিবিরোধী শপথ পাঠ করাবেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। আজ রুয়েট ক্যাফেটেরিয়ায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে রুয়েটের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক ঐশী জ্যোতি, টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম, সমন্বয়ক মোহাম্মদ তৌহিদুল ইসলাম, সহ-সমন্বয়ক জাফর সাদিক ও ইকরামুল হক ইভান, রুয়েটডিসির সভাপতি হামজা বিন মুজিবসহ ক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন। এ সময় রুয়েটডিসির সভাপতি হামজা বিন মুজিব বলেন, “আমরা মূলত তরুণ প্রজন্মকে বিতর্কের মধ্য দিয়ে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন অসঙ্গতি ও সমস্যায় নিজের দৃষ্টিভঙ্গি ও মত প্রকাশের সুযোগ করে দেয়। তরুন প্রজন্মকে যুক্তিচর্চার মধ্য দিয়ে নিজের অবস্থান শক্তিশালীভাবে প্রকাশ এবং তাদের সচেতন নাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করে বিতর্ক। দেশের বর্তমান প্রেক্ষাপটে সর্বগ্রাসী দুর্নীতির বিরুদ্ধে দৃঢ়মনা তরুন প্রজন্মের কঠোর সংকল্পের বিকল্প নেই। টিআইবি দীর্ঘদিন ধরে তরুণ প্রজন্মের মধ্যে সেই দৃঢ় চেতনা গড়ে তুলতে নানাবিধ কাজ করে যাচ্ছে। টিআইবির এই আন্দোলনে সমর্থন জানিয়ে রুয়েটডিসি এ বছর টিআইবির সাথে দুর্নীতিবিরোধী আন্তঃবিশ্ববিদ্যালয় বির্তক প্রতিযোগিতা ২০২২ এর আয়োজন করেছে। এই আয়োজনে আমাদের মূল লক্ষ্য হচ্ছে, দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই- যুক্তিতে, প্রত্যয়ে, একসাথে।”

রুয়েটডিসির মডারেটর মোহাম্মদ হারুন অর রশীদ এক বার্তায় জানান, “বিতর্ক শিক্ষার্থীদের মানসিক উন্মেষ ও মেধার বিকাশ ঘটায়। প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে এই ধরনের বিতর্ক আয়োজন দুর্নীতিবিরোধী আন্দোলনে ভিন্ন মাত্রা যোগ করবে। টিআইবির সহযোগিতায় এবং সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে এই আয়োজন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আশা করি, আগমী দুই দিন বিতার্কিকদের জন্য বিশেষ স্মরণীয় হয়ে থাকবে।”

টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম এক বার্তায় বলেন, “বাংলাদেশে সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে টিআইবি ১৯৯৬ সাল থেকে কাজ করছে। দুর্নীতিবিরোধী এই সামাজিক আন্দোলনে তরুণদের সক্রিয় অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই তরুণদের অংশগ্রহণে বিতর্কসহ নানা মাধ্যমে দুর্নীতিবিরোধী কার্যকর চাহিদা সৃষ্টির মধ্য দিয়ে সুশাসন ও সমতা নিশ্চিতে কাজ করছে টিআইবি। আমরা আশা করি, রুয়েটডিসির সাথে টিআইবির এই আয়োজন দুর্নীতি রুখে দেয়ার প্রত্যয়ে এবং সুশাসিত বাংলাদেশ প্রতিষ্ঠায় তরুণ বিতার্কিকদের আরো উদ্বুদ্ধ করবে।”

উল্লেখ্য, বাংলা সংসদীয় ধারার এই বিতর্ক প্রতিযোগিতায় প্রাথমিক পর্ব, কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল ও ফাইনালসহ মোট ৭১টি বিতর্ক অধিবেশন অনুষ্ঠিত হবে। বিতর্কের অধিবেশনগুলোতে সুশাসন, স্বচ্ছতা, দুর্নীতি, জবাবদিহিতা, নাগরিক কর্তব্য, লিঙ্গ বৈষম্য, তথ্য অধিকার, উপাত্ত সুরক্ষা আইন (প্রস্তাবিত), দুর্নীতি দমন সংক্রান্ত আইন ও অর্থনীতিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। শুক্রবার প্রথম দিনে প্রাথমিক পর্বের চারটি অধিবেশন ও কোয়ার্টার ফাইনাল এবং শনিবার সমাপনী দিনে সেমি ফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে। বিতর্কের চ্যাম্পিয়ন ও রানার-আপ দল যথাক্রমে ২৫ হাজার ও ১৫ হাজার টাকা পুরস্কারের পাশাপাশি ক্রেস্ট, ট্রফি ও সনদপত্র পাবেন।

 

গণমাধ্যম যোগাযোগ:
শেখ মনজুর-ই-আলম
পরিচালক, আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন
মোবাইল: ০১৭০৮৪৯৫৩৯৫
ই-মেইল: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

হামজা বিন মুজিব
সভাপতি, রুয়েট ডিবেটিং ক্লাব
মোবাইল: ০১৬৮৯৪২৪৫৯৯
ইমেইল: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.