• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

দ্বিতীয় ডিইউএমসিএস-টিআইবি দুর্নীতিবিরোধী মুট কোর্ট প্রতিযোগিতা ২০১৯ এর উদ্বোধন ঘোষণা

সংবাদ বিজ্ঞপ্তি
 
দ্বিতীয় ডিইউএমসিএস-টিআইবি দুর্নীতিবিরোধী মুট কোর্ট প্রতিযোগিতা ২০১৯ এর উদ্বোধন ঘোষণা
 
ঢাকা, ২৮ নভেম্বর ২০১৯: দেশে বিদ্যমান দুর্নীতিবিরোধী আইন-সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে আইন বিভাগের শিক্ষার্থীদের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ঢাকা বিশ্ববিদ্যালয় মুট কোর্ট সোসাইটি (ডিইউএমসিএস) এর যৌথ উদ্যোগে ‘দ্বিতীয় ডিইউএমসিএস-টিআইবি দুর্নীতিবিরোধী মুট কোর্ট প্রতিযোগিতা ২০১৯’- এর  উদ্বোধন ঘোষণা করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. নাইমা হক প্রতিযোগিতার শুভ উদ্ধোধন ঘোষণা করেন। আইন অনুষদের ডিন ও ডিইউএমসিএস এর সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, ডিইউএমসিএস এর মডারেটর অধ্যাপক ড. মোহাম্মাদ নাজমুজ্জামান ভূঁইয়া, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও উপদেষ্টা-নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের। 
টিআইবিকে ধন্যবাদ জানিয়ে আইন অনুষদের ডিন ও ডিইউএমসিএস এর সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ স্বাগত বক্তব্যে বলেন, “টিআইবির সহযোগিতার ফলে তরুণ শিক্ষার্থীরা দেশের প্রধান চ্যালেঞ্জ দুর্নীতি সম্পর্কে বিশদ ধারণা লাভ করতে পারছে। প্রতিযোগিতা থেকে অর্জিত জ্ঞান ভবিষ্যতে তাদের আইন চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমি বিশ্বাস করি টিআইবি এ জাতীয় আয়োজনের ধারাবাহিকতা অব্যাহত রাখবে।”
টিআই চ্যাপ্টারগুলোর মধ্যে টিআইবিই প্রথমবারের মত দুর্নীতিবিরোধী মুট কোর্ট প্রতিযোগিতার আয়োজন করেছে জানিয়ে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “দ্বিতীয়বারের মত ঢাকা ইউনিভার্সিটি মুট কোর্ট সোসাইটির সাথে এই আয়োজন করতে পেরে টিআইবি গর্বিত। দেশকে দুর্র্নীতিমুক্ত করতে জনসাধারণকে সম্পৃক্ত করে টিআইবি দুর্নীতিবিরোধী নানা কর্মকা- পরিচালনা করে। এ ধরনের কর্মকা-ে দুর্নীতিবিরোধী আইন, প্রতিষ্ঠান এবং দুর্নীতিবাজদের আইনের আওতায় আনাসহ রাজনৈতিক প্রতিশ্রুতি জরুরি। এই প্রতিযোগিতার মধ্য দিয়ে তরুণদের মাঝে দুর্নীতিবিরোধী আইন বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে চায় টিআইবি। এর মধ্য দিয়ে তাদের দক্ষতা ও দুর্নীতিবিরোধী আইন সম্পর্কে আগ্রহ বৃদ্ধি পাবে বলেই আমরা বিশ্বাস করি।”
ঢাকাসহ সারা দেশের ২৬টি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের প্রাণবন্ত যুক্তি-তর্ক উপস্থাপনার মধ্য দিয়ে তিন দিনব্যাপী প্রতিযোগিতাটির চূড়ান্ত পর্ব, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান ৩০ নভেম্বর ২০১৯ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে অনুষ্ঠিত হবে। দ্বিতীয়বারের মতো আয়োজিত জাতীয় পর্যায়ের মুট কোর্ট প্রতিযোগিতায় ৭৮ জন আইনের শিক্ষার্থী ও তাদের ২৬ জন প্রশিক্ষকসহ মোট ১০৪ জন অংশগ্রহণ করছেন। 
 
গণমাধ্যম যোগাযোগ, 
 
শেখ মন্জুর-ই-আলম
পরিচালক, আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগ
মোবাইল: ০১৭০৮-৪৯৫৩৯৫
ই-মেইল: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.