• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

আন্তর্জাতিক যুব দিবস ২০১৯ উপলক্ষে টিআইবি’র মানববন্ধন: এসডিজি অর্জনে তরুণদের জন্য গুণগত ও ভবিষ্যত কর্মপযোগী শিক্ষা এবং মানসম্পন্ন প্রশিক্ষণ নিশ্চিত করার আহ্বান

সংবাদ বিজ্ঞপ্তি
 
আন্তর্জাতিক যুব দিবস ২০১৯ উপলক্ষে টিআইবি’র মানববন্ধন: 
এসডিজি অর্জনে তরুণদের জন্য গুণগত ও ভবিষ্যত কর্মপযোগী শিক্ষা এবং মানসম্পন্ন প্রশিক্ষণ নিশ্চিত করার আহ্বান
 
ঢাকা, ৬ আগস্ট ২০১৯: টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে শিক্ষার মানোন্নয়ন করে যুবসমাজের জন্য গুণগত ও ভবিষ্যত কর্মপযোগী শিক্ষা এবং মানসম্পন্ন প্রশিক্ষণ নিশ্চিত করার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এসডিজি’র সক্রিয় অংশীজন হিসেবে যুব সমাজ যাতে বাস্তবায়নকারীর ভূমিকা পালনে সক্ষম হতে পারে তার উপযুক্ত পরিবেশ সৃষ্টিরও আহ্বান জানায় সংস্থাটি। আন্তর্জাতিক যুব দিবস ২০১৯ উপলক্ষে আজ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে অনুষ্ঠিত এক মানববন্ধনে এই আহ্বান জানিয়ে টিআইবি ও টিআইবি’র তরুণ অংশীজনদের পক্ষ থেকে ১২ দফা সুপারিশ উত্থাপন করা হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। টিআইবি কর্মী, সদস্য এবং টিআইবি’র অনুপ্রেরণায় ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে গঠিত ইয়েস গ্রুপের সদস্য, গার্ল গাইডসসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা মানববন্ধনে অংশগ্রহণ করেন। ১২ আগস্ট আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে এ বছর টিআইবি’র উদ্যোগে ‘তারুণ্যের প্রত্যাশা: চাই গুণগত শিক্ষা’ প্রতিপাদ্যে জাতীয় পর্যায়সহ টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত দেশের ৪৫টি সচেতন নাগরিক কমিটি (সনাক) অঞ্চলে তরুণদের অংশগ্রহণে মানববন্ধন, র‌্যালি, সেমিনার, কার্টুন প্রদর্শনী ও পথনাটকসহ বিভিন্ন কার্যক্রম পরিচালিত হয়।
মানববন্ধনে ড. ইফতেখারুজ্জামান বলেন, “সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার অংশ হিসেবে শিক্ষাক্ষেত্রে বাংলাদেশ প্রশংসনীয় মাত্রায় এগিয়েছে। স্বাক্ষরতাসহ শিক্ষায় অভিগম্যতা বেড়েছে। কিন্তু পাশাপাশি শিক্ষার গুণগত মান নিয়ে উদ্বেগ ব্যাপক বেড়েছে। এখনই সময় তরুণদের, বিশেষ করে ভবিষ্যত প্রজন্মের জন্য গুণগত শিক্ষার প্রসারের মাধ্যমে যুগোপযুগী, প্রযুক্তি নির্ভর বৈশ্বিক প্রেক্ষিত ও ডিজিটাল বাংলাদেশের অঙ্গীকারের সাথে সামঞ্জস্যপূর্ণ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করা। এ লক্ষ্যে আমরা আহ্বান করছি, অনতিবিলম্বে সংশ্লিষ্ট ক্ষেত্রে বিশেষজ্ঞ এবং বিশেষ করে তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করে একটি জাতীয় গুণগত শিক্ষা কৌশল প্রণয়ন করা হোক। একই সাথে এর বাস্তবায়নের জন্য স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী সুনির্দিষ্ট সময়াবদ্ধ কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানাই। টিআইবি মনে করে, দেশের যুবসম্পদ যদি গুণগত-মানসম্পন্ন শিক্ষা ও প্রশিক্ষণের সুযোগ পায় তাহলে কাঙ্খিত স্বপ্নের দেশ গঠন অসম্ভব নয়।”
ড. জামান আরো বলেন, “বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের সফলতা যেমন যুবসমাজের অংশগ্রহনের উপর নির্ভর করে তেমনি এর ব্যর্থতার বোঝাও বইতে হবে আজকের ও আগামী তরুণদের। তাই এসডিজি অর্জনে যুবসমাজকে সম্পৃক্ত করার মত পরিবেশ নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। আর তার উপযোগী পরিবেশ সরকারকেই তৈরী করতে হবে। টেকসই উন্নয়ন প্রক্রিয়ায় যুবসমাজের অংশগ্রহণের সুযোগ কোন অনুকম্পা নয়, এটা তাদের অধিকার। বিশেষ করে, তরুণদের মতপ্রকাশ ও বাকস্বাধীনতা খর্বকারী সকল আইনী ও প্রাতিষ্ঠানিক প্রতিবন্ধকতা দূর করার জন্য আমরা আহ্বান জানাই।”
মানববন্ধনে টিআইবি ও টিআইবি’র তরুণ অংশীজনদের পক্ষ থেকে উত্থাপিত সুপারিশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো: গুণগত শিক্ষা বিকাশে গবেষণা খাতে বাজেট বরাদ্দ উল্লেখযোগ্যহারে বৃদ্ধি করা; বিশ্ববিদ্যালয়ে ও শিল্প খাতগুলোর মধ্যে গবেষণাকেন্দ্রিক সম্পর্ক স্থাপনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা; টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ, বিশেষ করে অভীষ্ট ১৬ বাস্তবায়নে তরুনদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করা; সমাজ-রাজনীতি-অর্থনীতির ক্ষেত্রে যে কোনো ধরনের অসঙ্গতি নিয়ে তরুণসমাজের নির্বিঘ্নে  মতামত প্রকাশ ও প্রতিবাদ করার আইনি অধিকারের চর্চা নিশ্চিত করা; তরুণ উদ্যোক্তাদের জন্য বাজার সৃষ্টি ও উদ্যোক্তা হিসেবে আত্ম প্রকাশের সুযোগ-সুবিধা নিশ্চিত করা; তরুণ উদ্যোক্তা উন্নয়নে প্রয়োজনীয় বাজেট বরাদ্দ এবং ব্যাংক ঋণের হার বৃদ্ধি করা; সরকারি-বেসরকারি চাকুরিতে নিয়োগ প্রক্রিয়া দুর্নীতিমুক্ত করে মেধা ও যোগ্যতার ভিত্তিতে সমান প্রতিযোগিতার ক্ষেত্র নিশ্চিত করা; যুব উন্নয়ন নীতিমালার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করা। 
 
গণমাধ্যম যোগাযোগ:
 
মোহাম্মদ তৌহিদুল ইসলাম 
জেষ্ঠ্য কর্মসূচি ব্যবস্থাপক (আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন)
মোবাইল: ০১৭১৩ ১০৭৮৬৮
ই-মেইল: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.