• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

ব্যাংকিং খাতে অনিয়মের সংবাদ প্রকাশে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব জনস্বার্থবিরোধী, দুর্নীতি সহায়ক, অগ্রহণযোগ্য: টিআইবি

সংবাদ বিজ্ঞপ্তি

ব্যাংকিং খাতে অনিয়মের সংবাদ প্রকাশে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব
জনস্বার্থবিরোধী, দুর্নীতি সহায়ক, অগ্রহণযোগ্য: টিআইবি
 
ঢাকা, ২ এপ্রিল ২০১৮: ব্যাংকিং ও আর্থিক খাতে দুর্নীতি ও অনিয়মের তথ্য প্রকাশ বন্ধ করার উদ্দেশ্যে বেসরকারি ব্যাংকসমূহের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এর অযৌক্তিক প্রস্তাবনায় তীব্র নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এ ধরনের প্রস্তাবনা মেনে নেয়া হলে তা এ খাতে দুর্নীতি ও অনিয়মে জড়িতদের সুরক্ষা দিবে এবং অধিকতর দুর্নীতির বিস্তার ঘটাবে উল্লেখ করে এ ধরনের পশ্চাদমুখী ও নিবর্তনমূলক প্রস্তাব নির্দ্বিধায় প্রত্যাখান করার জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংকের প্রতি আহ্বান জানিয়েছে টিআইবি।

আজ এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “গণমাধ্যম সূত্রে জানা যাচ্ছে যে, বিএবি’র মতে ব্যাংক খাত সংশ্লিষ্ট নেতিবাচক সংবাদ গ্রাহক আস্থাকে ক্ষতিগ্রস্থ করে, এজন্য এ ধরনের সংবাদ প্রকাশ থেকে সংবাদমাধ্যমকে বিরত রাখার জন্য ব্যাংক রিপোর্টিং অ্যাক্ট করার সুপারিশ করেছে বিএবি। প্রস্তাবটি শুধুমাত্র উটপাখি সম আচরণের বহিঃপ্রকাশই নয়, এটি ব্যাংকিং খাতে অনিয়ম, দুর্নীতি, জালিয়াতির তথ্য গোপন রেখে এসবের সুরক্ষা দেয়া ও আরো বিকাশের সুযোগ সৃষ্টির অপপ্রয়াস। কোন অবস্থায়ই এ ধরনের জনস্বার্থবিরোধী প্রস্তাব গ্রহণযোগ্য হতে পারে না। বেসরকারি হলেও ব্যাংকিং খাত বাস্তবে জনগণের অর্থের ওপর নির্ভরশীল বিধায় এ খাতের ইতিবাচক সংবাদের পাশাপাশি দুর্নীতি, অনিয়মসহ সকল প্রকার তথ্য জানার অধিকার জনগণের রয়েছে। তথ্য প্রকাশে প্রতিরোধক তৈরি করে জনগণকে বিভ্রান্ত করে অনিয়ম ও দুর্নীতির বিস্তার করার কোন অধিকার জনগণ ব্যাংক খাতকে দেয়নি।”

ড. জামান আরো বলেন, ‘‘ব্যাংক রিপোর্টিং এ্যাক্ট এর অবশ্যই প্রয়োজন রয়েছে, তবে তা দুর্নীতি, অনিয়ম, জালিয়াতির তথ্য প্রকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করার জন্য নয়, বরং এ ধরনের তথ্য যেন অবাধে প্রকাশিত হতে পারে, তার উপযোগী পরিবেশ সৃষ্টি করার জন্য। স্বার্থান্বেষী মহলের প্ররোচনায় বা চাপে যেন-তেন সিদ্ধান্ত গ্রহণ করে ইতোমধ্যে ব্যাপক সংকটে জর্জরিত ব্যাংকিং খাতকে সমূলে ধ্বংসের দিকে ধাবিত না করার জন্য আমরা সরকারের প্রতি বিশেষ আহ্বান জানাচ্ছি।”

একই সাথে, সামগ্রিকভাবে সরকারি ও বেসরকারি মালিকানাধীন ব্যাংকিং খাতে চলমান সংকট নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে সংশ্লিষ্ট খাতে বিশেষজ্ঞ সমন্বয়ে নিরপেক্ষ উপদেষ্টা কমিটি গঠন করে সকল অংশীজনের অংশগ্রহণ নিশ্চিত করে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী কৌশল নির্ধারণের আহ্বান পুর্নব্যক্ত করছে টিআইবি।     

গণমাধ্যম যোগাযোগ,


মোহাম্মদ জাহিদুল ইসলাম
সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার
আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগ
মোবাইল: ০১৭১৪০৯২৮৬৪
ই-মেইল: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.