• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

জাতীয় প্রতিরক্ষা নীতিমালার খসড়া মন্ত্রিসভায় অনুমোদনে টিআইবি’র অভিনন্দন চূড়ান্তকরণের পূর্বে জনসমর্থন নিশ্চিতে মতামত সংগ্রহের আহবান

সংবাদ বিজ্ঞপ্তি

জাতীয় প্রতিরক্ষা নীতিমালার খসড়া মন্ত্রিসভায় অনুমোদনে টিআইবি’র অভিনন্দন
চূড়ান্তকরণের পূর্বে জনসমর্থন নিশ্চিতে মতামত সংগ্রহের আহবান
 
ঢাকা, ২০ মার্চ ২০১৮: গতকাল সোমবার জাতীয় সচিবালয়ে মন্ত্রিসভার  নিয়মিত বৈঠকে বহুল প্রতিক্ষীত জাতীয় প্রতিরক্ষা নীতিমালার খসড়া প্রণয়ন ও মন্ত্রিপরিষদ কর্তৃক এর নীতিগত অনুমোদনে স্বাগত জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। টিআইবি আশা করে, জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষার জন্য অতীব প্রয়োজনীয় এ নীতিমালা সঠিকভাবে অংশগ্রহণমূলক প্রক্রিয়ায় প্রণীত করার সুযোগ সৃষ্টি করা হবে। নীতিমালাটি চূড়ান্তকরণের পূর্বে খসড়ায় অন্তর্ভুক্ত বিস্তৃত বিষয়াবলী সম্পর্কে জনগণের অভিগম্যতা ও মতামত প্রদানের সুযোগ সৃষ্টির জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছে টিআইবি।

আজ এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘‘জাতীয় প্রতিরক্ষা নীতিমালার খসড়া অনুমোদন নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক যা সুশাসন প্রতিষ্ঠায় সরকারের গৃহীত নীতি-কৌশলের সাথে সামঞ্জস্যপূর্ণ। এ নীতিমালার প্রণয়ন দীর্ঘদিনের প্রতিক্ষিত, এ নীতিমালা সম্পর্কে বিস্তারিত তথ্য জনগণের জানার যেমন অধিকার রয়েছে তেমনি একে পরিপূর্ণ জনবান্ধব করার স্বার্থে এর প্রণয়ন প্রক্রিয়ায় জনগণের অংশগ্রহণ ও মতামত প্রদানের সুযোগ সৃষ্টি করা গণতান্ত্রিক চর্চার অবিচ্ছেদ্দ্য অংশ।”  

ড. জামান বলেন, খসড়া নীতিমালাটি চূড়ান্তকরণের পূর্বে এতে এর সরাসরি অংশীজন হিসেবে জনগণের অভিগম্যতা এবং মতামত প্রদানের সুযোগ সৃষ্টি করলে তা অধিকতর জনবান্ধব হবে। জাতীয় প্রতিরক্ষা নীতি প্রণয়নে এ অগ্রগতিকে স্বাগত জানিয়ে একে প্রাথমিক পদক্ষেপ বিবেচনা করে ড. জামান আশা প্রকাশ করেন, প্রতিরক্ষা নীতিমালার অন্যতম মূলমন্ত্র হবে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং জনঅংশগ্রহণ। প্রতিরক্ষা খাতের স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় সরকার প্রতিরক্ষা বাজেট ও তার ব্যয়ের বিস্তারিত তথ্য প্রকাশ করার প্রচলন করা হলে প্রতিরক্ষা ব্যয়ের ব্যাপারে জনসমর্থন বৃদ্ধি পাবে।

প্রতিরক্ষা নীতিমালার অভীষ্ঠ, লক্ষ্য, উদ্দেশ্য ও এর মৌলিক নীতিগত উপাদান, প্রতিরক্ষা বাহিনীর বিকাশ এবং আধুনিকায়নসহ স্বাভাবিক অবস্থায় জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে এবং সংকটকালীন সময়ে এর ভূমিকার নির্ধারক সম্পর্কে স্বচ্ছতার সাথে জনগণকে অবহিত করার সুস্পষ্ট ব্যবস্থা এই নীতিমালায় অন্তর্ভুক্ত হওয়া প্রয়োজন বলে মনে করে টিআইবি। এ লক্ষ্যে খসড়া নীতিমালাটি ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করে তার ওপর মতামত প্রদানের সুযোগ সৃষ্টি করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট টিআইবি আহবান জানাচ্ছে।
   

গণমাধ্যম যোগাযোগ,

রিজওয়ান-উল-আলম
পরিচালক, আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগ
মোবাইল: ০১৭১৩০৬৫০১২
ই-মেইল: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.