• header_en
  • header_bn

সনাক, বাগেরহাট এর সদস্য শিল্পী সমাদ্দার এর মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০১৮: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), বাগেরহাট এর সদস্য শিল্পী সমাদ্দার (জন্ম: ০৩ ফেব্রুয়ারি ১৯৫৩) এর মৃত্যুতে টিআইবি পরিবার গভীরভাবে শোকাহত। ২৬ ফেব্রুয়ারি টিআইবি’র সনাক-স্বজন, ইয়েস-ইয়েস ফ্রেন্ডস, ওয়াইপ্যাক জাতীয় সম্মেলন ২০১৮ এ অংশগ্রহণ শেষে আজ ২৭ ফেব্রুয়ারি ২০১৮ ঢাকা থেকে বাসযোগে বাগেরহাট যাওয়ার পথে গোপালগঞ্জের কাশিয়ানি উপজেলার পোনা বাসস্ট্যান্ড এলাকায় এক সড়ক দুর্ঘটনায় তিনি মারাত্মকভাবে আহত হন। চিকিৎসার জন্য তাঁকে প্রাথমিকভাবে কাশিয়ানি হাসপাতালে নেওয়া হয়। অবস্থার অবনতিতে উন্নততর চিকিৎসার জন্য গোপালগঞ্জ সদর হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। ১৭ ডিসেম্বর ২০০৫ সনাক, বাগেরহাট এর সূচনালগ্ন থেকেই সম্পৃক্ত হয়ে তিনি স্থানীয় ও জাতীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী আন্দোলন পরিচালনায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।
এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “শিল্পী সমাদ্দার এর মৃত্যুতে টিআইবি’র ট্রাস্টি বোর্ড ও সাধারণ পর্ষদের সদস্য, সারা দেশের ৪৫টি এলাকার সনাক, স্বজন, ইয়েস সদস্য ও ইয়েস ফ্রেন্ডস, ওয়াইপ্যাক (ইয়াং প্রফেশনালস এগেইনস্ট করাপশন) এবং টিআইবি’র কর্মীসহ সকলে ব্যথিত। তাঁর মৃত্যুতে টিআইবি পরিবার দুর্নীতিবিরোধী আন্দোলনের একজন পথিকৃৎ ও সক্রিয় সহযোদ্ধাকে হারালো। আমরা তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছি ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।”
ড. জামান আরও বলেন, “টিআইবি’র অনুপ্রেরণায় ২০০৫ এ বাগেরহাট সনাক গঠন থেকে শুরু করে সনাক- এর মাধ্যমে স্থানীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী আন্দোলন পরিচালনায় তাঁর অবদান, দুরদৃষ্টিসম্পন্ন পরামর্শ, ঐকান্তিক প্রচেষ্টা ও আন্তরিক সহযোগিতাকে টিআইবি শ্রদ্ধাভরে স্মরণ করছে। ”
শিল্পী সমাদ্দার বাগেরহাট আদর্শ বিদ্যালয়ে দীর্ঘদিন শিক্ষকতা করেন। এছাড়া তিনি মহিলা পরিষদ বাগেরহাট শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন।
উল্লেখ্য, এই সড়ক দুর্ঘটনায় সনাক, বাগেরহাট এর ৭ জন ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্য- রওশন আরা তুলি, রেহেনা পারভীন, আরিফ হাওলাদার, কাজী মিজানুর রহমান, শেখ মিজানুর রহমান, ইশতিয়াক আহমেদ ও আয়েশা সিদ্দিকী আহত হন। ড. ইফতেখারুজ্জামান আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।