• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB demands expediting the appointment process of New ACC Chair (Bangla)

দুদকের নতুন চেয়ারম্যান নিয়োগ প্রক্রিয়া দ্রুত শুরু করার দাবি টিআইবি

ঢাকা, ১৫ মে ২০১৩: দুর্নীতি দমন কমিশন (দুদক) এর বর্তমান চেয়ারম্যানের মেয়াদপূর্তির আগেই নতুন চেয়ারম্যান নিয়োগ নিশ্চিত করার লক্ষ্যে নিয়োগ সংক্রান্ত আইনগত প্রক্রিয়া অনতিবিলম্বে শুরু করার জন্য সরকারের প্রতি আবেদন জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “আগামী ২৩ জুন দুদকের বর্তমান চেয়ারম্যান জনাব গোলাম রহমানের মেয়াদ শেষ হবে। দুদক আইন অনুযায়ী নির্ধারিত প্রয়োজনীয় পেশাগত যোগ্যতা, অভিজ্ঞতা, নিরপেক্ষতা ও গ্রহণযোগ্যতাকে প্রাধান্য দিতে হবে। একই সাথে বাছাই কমিটিসহ দুদকের চেয়ারম্যান নিয়োগের ক্ষেত্রে কোন প্রকার দলীয় রাজনৈতিক প্রভাবের উর্ধ্বে থেকে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। বাছাই ও নিয়োগ প্রক্রিয়ায় অহেতুক সময়ক্ষেপণ ও দীর্ঘসূত্রিতার শিকার হলে যে অচলাবস্থার সৃষ্টি হতে পারে তা দুদকের মত প্রতিষ্ঠানের জন্য অত্যন্ত ঝুকিপূর্ণ।

ড. জামান আরো বলেন, দুদক আইনের ৭নং ধারা অনুযায়ী সুপ্রীম কোর্টের আপীল বিভাগের একজন এবং হাইকোর্ট বিভাগের একজনসহ দুইজন বিচারক, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান এবং সর্বশেষ অবসরপ্রাপ্ত মন্ত্রী পরিষদ সচিবের সমন্বয়ে গঠিত পাঁচ সদস্য বিশিষ্ট বাছাই কমিটির মাধ্যমে দুইজন গ্রহণযোগ্য ব্যক্তির নামের তালিকা অনতিবিলম্বে রাষ্ট্রপতির কাছে প্রেরণের জন্য সরকারকে দ্রুত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে বর্তমান চেয়ারম্যানের মেয়াদে দুদকের দুর্নীতিবিরোধী কর্মকান্ডের একটি সার্বিক বিবরণ জনসমক্ষে প্রকাশেরও জোর দাবি জানানো হয়।

Media Contact