• header_en
  • header_bn

TIB 4th Shere Bangla Cup Debate Competition begins (Bangla)

দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই

টিআইবি ৪র্থ শেরেবাংলা কাপ বিতর্ক প্রতিযোগিতা শুরু

ঢাকা, মে ১১, ২০১৩: টিআইবি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি-এর সহযোগিতায় দুর্নীতি ও সুশাসন বিষয়ক ‘টিআইবি ৪র্থ শেরেবাংলা কাপ বিতর্ক প্রতিযোগিতা ২০১৩’ আজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই এই প্রতিপাদ্যে অনুষ্ঠিত সারাদেশের উচ্চ মাধ্যমিক থেকে স্নাতকোত্তর পর্যায়ের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৫০ জন বিতার্কিক এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।

সকাল ১০টায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় মিলনায়তনে বিতর্ক প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধনী  পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শাদাত উল্লা এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক ড. রিজওয়ান-উল-আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচর্য এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির মডারেটর অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া।

তিন দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করে মাননীয় শিক্ষামন্ত্রী বলেন, “বিতর্ক একজন শিক্ষার্থীকে যুক্তিবাদী হতে শেখায় এবং মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করে তার জ্ঞানের পরিধির প্রসার ঘটিয়ে একজন পরিপূর্ণ মানুষ হয়ে উঠতে সহযোগিতা করে।”

বিতর্ক একজন সৃজনশীল মানুষ তৈরীতে সহায়ক ভূমিকা পালন করে থাকে উল্লেখ করে মাননীয় মন্ত্রী আরো বলেন, “আমরা চাই নতুন প্রজন্মের জন্য বিশ্বমানের শিক্ষা এবং নৈতিক মূল্যবোধ ও দেশপ্রেমে উজ্জীবিত একটি তরুণ সমাজ। শিক্ষা খাতে সুশাসন নিশ্চিত করে স্বচ্ছ, দক্ষ এবং গতিশীল একটি প্রতিষ্ঠান হিসেবে শিক্ষা মন্ত্রণালয়সহ শিক্ষার সাথে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে দুর্নীতিমুক্ত করে ৭১ এর চেতনা বাস্তবায়নের মাধ্যমে একটি স্বাবলম্বী ও সুশাসিত বাংলাদেশ গড়ে তুলতে চাই।”

উদ্বোধনী অনুষ্ঠান শেষে মাননীয় শিক্ষামন্ত্রীর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

আগামীকাল ১২ মে বিকাল ৫টায় বিতর্ক প্রতিযোগিতার সমাপণী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় খাদ্যমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শাদাত উল্লা এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচর্য এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির মডারেটর অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া।

Media Contact