• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB is concerned at the violation of custom law of Bangladesh by former officials of development partners (Bangla)

বিদেশী উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসমূহের প্রাক্তন কর্মকর্তা কর্তৃক বাংলাদেশের শুল্ক আইন ভঙ্গের ঘটনায় টিআইবি’র উদ্বেগ ও ক্ষোভ
ঢাকা, ৭ ডিসেম্বর ২০১৬: বাংলাদেশে ২৫টি উন্নয়ন সহযোগী সংস্থায় নিয়োজিত কতিপয় প্রাক্তন কর্মকর্তা কর্তৃক শুল্কমুক্ত গাড়ী ব্যবহারে বাংলাদেশের আইন ভঙ্গ এবং তার মাধ্যমে দেশের বিপুল রাজস্ব ক্ষতির সংবাদে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আইনানুগ প্রক্রিয়ায় উক্ত শুল্ক আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডকে সকল প্রকার সহায়তা প্রদানের জন্য উন্নয়ন সহযোগীদের প্রতি আহ্বান জানিয়েছে।
আজ এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান উল্লিখিত উদ্বেগজনক তথ্য উদঘাটনের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে অভিনন্দন জানিয়ে বলেন, “বাংলাদেশের উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসমূহে কর্মরত শীর্ষস্থানীয় কর্মকর্তাদের বাংলাদেশের শুল্ক আইন ভঙ্গের ঘটনায় এটি সুস্পষ্টভাবে প্রমাণিত যে তাদের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহিতার চর্চার প্রকট অভাব বিদ্যমান।” বাংলাদেশের শুল্ক আইন ভঙ্গ করার মাধ্যমে উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের প্রাক্তন কর্মকর্তাবৃন্দ জেনেভা কনভেনশনের স্বীকৃত রীতিনীতিও নির্লজ্জভাবে লঙ্ঘন করেছেন বলে ড. জামান অভিমত ব্যক্ত করেন।
. জামান বাংলাদেশের আইনের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনপূর্বক স্ব স্ব প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরূদ্ধে জবাবদিহিমূলক ব্যবস্থার ও প্রযোজ্য জরিমানাসহ কর আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডকে সর্বোত সহায়তা প্রদানে অনতিবিলম্বে যথাযথ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। একই সাথে ভবিষ্যতে এ ধরনের অনিয়ম প্রতিরোধে প্রয়োজনীয় কার্যকর পদ্ধতি অবলম্বনের আহ্বান জানায় টিআইবি। এছাড়া শুল্ক আইন ভঙ্গ এবং গৃহীত পদক্ষেপ সম্পর্কে তথ্য স্বতঃপ্রণোদিতভাবে প্রকাশের জন্য উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের প্রতি টিআইবি আহ্বান জানায়। অন্যদিকে শুল্কজনিত রাজস্ব ক্ষতিপূরণ আদায়ে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সমন্বয়ের মাধ্যমে যথাযথ পদক্ষেপ গ্রহণে জাতীয় রাজস্ব বোর্ডের প্রতি টিআইবি’র পক্ষ থেকে আহ্বান জানানো হয়।

Media Contact