• header_en
  • header_bn

টিআইবি সদস্যদের তথ্য অধিকার বিষয়ক প্রচারাভিযান: দুর্নীতি প্রতিরোধে তথ্য অধিকার আইন প্রয়োগের আহ্বান

ঢাকা, ২৮ এপ্রিল ২০১৬: তরুণদের মধ্যে দুর্নীতিবিরোধী অঙ্গীকার জাগ্রত করা ও তথ্য অধিকার আইন সম্পর্কে তাদের অবহিত করার উদ্দেশ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সদস্যদের উদ্যোগে এক দুর্নীতিবিরোধী প্রচারাভিযান পরিচালিত হয়। টিআইবি ও ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের যৌথ আয়োজনে আজ বেলা ১১.০০টা থেকে ২.০০টা পর্যন্ত ঢাকার ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ ক্যাম্পাসে এই প্রচারাভিযান অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা।

প্রতিষ্ঠানটির শহীদ সাদেক মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোঃ হাবিবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির উপাধ্যক্ষ সেলিনা বানু। টিআইবি’র ট্রাস্টি বোর্ডের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট তানবীর-উল-ইসলাম সিদ্দিকী এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। পুরো অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন টিআইবি’র সদস্য অ্যাডভোকেট মোহাম্মদ আনিসুর রহমান সরকার। মতবিনিময় সভায় তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করার মাধ্যমে কীভাবে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব তার বিস্তারিত দিক তুলে ধরেন বক্তারা। এর পাশাপাশি শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিচালিত হয় দুর্নীতিবিরোধী গেম শো ও কার্টুন প্রদর্শনী।

মতবিনিময় সভার শুরুতে স্বাগত বক্তব্যে অ্যাডভোকেট মোহাম্মদ আনিসুর রহমান সরকার বলেন, “বাংলাদেশের গর্ব করার মতো অনেক অর্জন আছে, কিন্তু সবই ব্যর্থ হয়ে যায় দুর্নীতির কারণে। এ কারণেই যার যার অবস্থান থেকে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠতে হবে।”

শুভেচ্ছা বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে উপাধ্যক্ষ সেলিনা বানু বলেন, “তোমরা দেশের ভবিষ্যত। কীভাবে দুর্নীতি প্রতিরোধ করতে হয়, নিজেরা কীভাবে দুর্নীতিমুক্ত থাকা যায়- তা তোমাদের শিখতে হবে।”

এরপর ‘তথ্যই শক্তি’ বিষয়ে মুক্ত আলোচনা পর্বটি পরিচালনা করেন টিআইবির সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মোঃ জাহিদুল ইসলাম। তথ্য অধিকার আইনের প্রায়োগিক দিকসমূহ তুলে ধরেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ মোঃ হাবিবুর রহমান প্রত্যেককে দুর্নীতি থেকে বিরত থাকার আহ্বান জানান। অ্যাডভোকেট তানবীর-উল-ইসলাম সিদ্দিকী শিক্ষার্থীদের দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

অধ্যক্ষ মোঃ হাবিবুর রহমানের নেতৃত্বে শিক্ষার্থীদের দুর্নীতিবিরোধী শপথ গ্রহণের মাধমে অনুষ্ঠান শেষ হয়।

Media Contact