• header_en
  • header_bn

TIB urges government to refrain from giving legitimacy of black money in the upcoming budget (Bangla)

বাজেটে কালো টাকাকে বৈধতা দেয়া থেকে বিরত থাকার জন্য সরকারের প্রতি টিআইবি’র আহ্বান
ঢাকা, ২৬ এপ্রিল ২০১৬: ২০১৬-২০১৭ অর্থবছরের জাতীয় বাজেটে কালো টাকাকে বৈধতা প্রদানের সুযোগ অব্যাহত রাখার বিষয়ে বিভিন্ন মহলের পক্ষ থেকে সরকারের কাছে দাবি উত্থাপনের প্রেক্ষিতে উদ্বেগ প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ এই অসাংবিধানিক, অনৈতিক এবং বৈষম্য সৃষ্টিকারী সুযোগ প্রদান থেকে বিরত থাকার জন্য সরকারের প্রতি জোরালো আহ্বান জানিয়েছে।
আজ এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “কালো টাকাকে বৈধতা প্রদান সংবিধানের ২০() ধারার সাথে সাংঘর্ষিক। এই চর্চা সরকারের নির্বাচনী অঙ্গীকারেরও পরিপন্থী এবং আর্থিক অনিয়মের প্রসারে সহায়ক ও সুরক্ষা প্রদানের সমার্থক। অবৈধ পথে উপার্জিত অর্থ বৈধ করার সুযোগ প্রদান যেমন একদিকে নৈতিক অবক্ষয়কে প্রশ্রয়ের দৃষ্টান্ত, তেমনি দীর্ঘদিনের অভিজ্ঞতায় এটিও প্রমাণিত যে, এই জাতীয় অসাধু চর্চার ফলে দেশের অর্থনীতি মোটেও উপকৃত হয় না। এ ধরনের সুযোগ রাজস্ব আদায়ের ক্ষেত্রেও কোন সহায়ক ভূমিকা পালন করে না। অন্যদিকে কালো টাকাকে বৈধতা প্রদান দুর্নীতি সহায়ক মহল কর্তৃক সরকারের নীতি কাঠামোর অযাচিত প্রভাব বিস্তারের বিব্রতকর দৃষ্টান্ত।’’
তিনি আরো বলেন, “এ ধরনের অনৈতিক দাবির কাছে নতি স্বীকার করে আসন্ন বাজেটে উল্লিখিত সুবিধা প্রদান করা হলে বর্তমান সরকারের দীর্ঘমেয়াদী পরিকল্পনা ভিশন ২০২১, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও জাতীয় শুদ্ধাচার কৌশলে বিধৃত নিজস্ব প্রতিশ্রুতির ব্যত্যয় ঘটবে। বরং কালো টাকা বৈধতা দেয়ার সুযোগ চিরতরে বন্ধ করার সুস্পষ্ট ঘোষণার মাধ্যমে সরকার জনগণের আস্থা অর্জনে এক ধাপ এগিয়ে যেতে পারে।”
একই সাথে বাজেট প্রণয়ন ও বাস্তবায়নে দক্ষতা, স্বচ্ছতা, উন্মুক্ততা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছে টিআইবি।

Media Contact