• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB urges the Government to officially observe the International Anti Corruption Day (Bangla)

৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস সরকারিভাবে উদযাপনের আহ্বান টিআইবি’র
ঢাকা, ৯ ডিসেম্বর ২০১৫: ৯ ডিসেম্বর জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসকে প্রতিবছর সরকারিভাবে উদযাপনের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আজ সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সামনে অনুষ্ঠিত দুর্নীতিবিরোধী মানববন্ধনে এ আহ্বান জানান টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। মানববন্ধনে টিআইবি’র অনুপ্রেরণায় ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে গঠিত ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের সদস্য, টিআইবি কর্মী, সমমনা সংগঠনের প্রতিনিধি ছাড়াও নানা শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন।
মানববন্ধনে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “দুর্নীতি প্রতিরোধে বাংলাদেশ অনেকদূর এগিয়েছে। তবে, এখনো দুর্নীতিবিরোধী নানা আইনী কাঠামো ও নীতিমালার বাস্তবায়নে আমরা অনেক পিছিয়ে আছি। আমাদের সামনে এখন চ্যালেঞ্জ হলো এই আইনী কাঠামো, নীতিমালা ও দুর্নীতিবিরোধী কৌশলগুলোর সঠিক বাস্তবায়ন করা। পাশাপাশি আমরা দুর্নীতি দমন কমিশনকেও আরো বেশি সক্রিয় ও কার্যকর ভূমিকায় দেখতে চাই। কারণ এখনো দুর্নীতি দমন কমিশনের কার্যকরতার বিষয়ে মানুষের প্রত্যাশা পূরণ হয় নি।” এসময় তিনি আরো বলেন, “৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসটি সরকারিভাবে উদযাপন এখন সময়ের দাবি।”
উল্লেখ্য, দুর্নীতিকে বৈশ্বিক সমস্যা হিসেবে চিহ্নিত করে এর নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সক্রিয় এবং কার্যকর কর্মপন্থা নির্ণয়ে জাতিসংঘের উদ্যোগে ২০০৩ সালের ৩১ অক্টোবর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সনদ গৃহীত হয়। একই বছরের ৯ ডিসেম্বর মেক্সিকোর মেরিডায় অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশগ্রহণকারী ১২৯টি দেশের মধ্যে ৮৭টি দেশ জাতিসংঘের দুর্নীতিবিরোধী সনদে স্বাক্ষর করে। স্বাক্ষর প্রদানের দিনটিকে স্মরণীয় করে রাখতে ও বিশ্বব্যাপী দুর্নীতিবিরোধী আন্দোলন জোরদার করার লক্ষ্যে জনসচেতনতা তৈরিতে প্রতি বছর ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে পালনের ঘোষণা দেওয়া হয়। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপনের মূল উদ্দেশ্য হচ্ছে সাধারণ জনগণের মধ্যে দুর্নীতিবিরোধী সচেতনতা সৃষ্টি এবং দুর্নীতি প্রতিরোধে এই সনদের ভূমিকা সম্পর্কে অবহিতকরণ। এ লক্ষ্যে ২০০৪ সাল থেকে টিআইবি’র উদ্যোগে বাংলাদেশে ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপিত হয়ে আসছে।
জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য- দুর্নীতি রুখবেই’ এই প্রতিপাদ্যে প্রতিবছরের মত এবারও বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। দিবসটি উদযাপনে এ বছর টিআইবি আয়োজিত কর্মসূচিগুলোর মধ্যে অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার প্রদান ও আলোচনা অনুষ্ঠান, দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান উল্লেখযোগ্য।
এছাড়াও দিবসটি উদযাপন উপলক্ষে টিআইবি’র অনুপ্রেরণায় দেশের ৪৫টি এলাকায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ইয়েস সদস্যদের সহযোগিতায় র‌্যালী, কার্টুন ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা অনুষ্ঠান, তথ্য মেলা, তরুণ সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান, পথনাটক, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী, দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ, মানববন্ধনসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়। 
Media Contact