• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB observes the International Anti Corruption Day 2015 (Bangla)

জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য- দুর্নীতি রুখবেই’ প্রতিপাদ্যে
৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে টিআইবি’র বিভিন্ন কার্যক্রম
ঢাকা, ৮ ডিসেম্বর ২০১৫: ৯ ডিসেম্বর জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে ‘জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য- দুর্নীতি রুখবেই’ এই প্রতিপাদ্যে প্রতিবছরের মত বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে এ বছরও দিবসটি উদযাপন করছে টিআইবি। বিভিন্ন কর্মসূচির মধ্যে অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার প্রদান ও আলোচনা অনুষ্ঠান, দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান ও মানববন্ধন উল্লেখযোগ্য।
দিবসটি উদযাপন উপলক্ষে আগামীকাল ৯ ডিসেম্বর সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রের সামনে এক মানববন্ধনের আয়োজন করা হয়েছে। এতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ছাড়াও টিআইবি’র অনুপ্রেরণায় ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গঠিত ইয়েস গ্রুপের সদস্য এবং সমমনা সংগঠনের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করবেন।
টিআইবি আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপনের অংশ হিসেবে আজ ৮ ডিসেম্বর ধানমন্ডির রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চে আয়োজন করে দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান। টিআইবি’র ইয়েস গ্রুপের সদস্যদের নানা পরিবেশনার পাশাপাশি অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন জনপ্রিয় কন্ঠশিল্পী বাপ্পা মজুমদার, সায়ান ও রথীন্দ্র নাথ রায়। উল্লেখ্য, ৭ ডিসেম্বর ধানমন্ডিস্থ দৃক গ্যালারিতে অনুষ্ঠিত হয় দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৫ এর বিজয়ী কার্টুনিস্টদের পুরস্কার প্রদান ও সপ্তাহব্যাপি প্রদর্শনী’র উদ্বোধন। উল্লেখ্য, প্রদর্শনীটি ১৪ ডিসেম্বর পর্যন্ত (বিকাল ৩টা থেকে রাত ৮টা) সকলের জন্য উম্মুক্ত থাকবে। অন্যদিকে, ৫ ডিসেম্বর অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০১৫ এর পুরস্কার ঘোষণা এবং ‘গণমাধ্যম ও সুশাসন’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উল্লেখ্য, দুর্নীতিকে বৈশ্বিক সমস্যা হিসেবে চিহ্নিত করে এর নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সক্রিয় এবং কার্যকর কর্মপন্থা নির্ণয়ে জাতিসংঘের উদ্যোগে ২০০৩ সালের ৩১ অক্টোবর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সনদ গৃহীত হয়। একই বছরের ৯ ডিসেম্বর মেক্সিকোর মেরিডায় অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশগ্রহণকারী ১২৯টি দেশের মধ্যে ৮৭টি দেশ জাতিসংঘের দুর্নীতিবিরোধী সনদে স্বাক্ষর করে। স্বাক্ষর প্রদানের দিনটিকে স্মরণীয় করে রাখতে ও বিশ্বব্যাপী দুর্নীতিবিরোধী আন্দোলন জোরদার করার লক্ষ্যে জনসচেতনতা তৈরিতে জাতিসংঘের পক্ষ থেকে প্রতি বছর ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে পালনের ঘোষণা দেওয়া হয়। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপনের মূল উদ্দেশ্য হচ্ছে সাধারণ জনগণের মধ্যে দুর্নীতিবিরোধী সচেতনতা সৃষ্টি এবং দুর্নীতি প্রতিরোধে এই সনদের ভূমিকা সম্পর্কে অবহিতকরণ। এ লক্ষ্যে ২০০৪ সাল থেকে টিআইবি’র উদ্যোগে বাংলাদেশে ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপিত হয়ে আসছে।
এছাড়াও দিবসটি উদযাপন উপলক্ষে দেশের ৪৫টি এলাকায় টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ইয়েস সদস্যদের সহযোগিতায় মানববন্ধন, র‌্যালী, কার্টুন ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা অনুষ্ঠান, তথ্য মেলা, তরুণ সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান, পথনাটক, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী এবং দুর্নীতিবিরোধী শপথ গ্রহণসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
Media Contact