• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB Announces Awards for Anti-corruption Cartoon & Photo Competition 2015 (Bangla)

টিআইবি’র দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৫ এর পুরস্কার ঘোষণা
ঢাকা, ৭ ডিসেম্বর ২০১৫: ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ‘জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য - দুর্নীতি রুখবেই’ এই প্রতিপাদ্যে বিভিন্ন কর্মসূচি পালন করছে। দিবসটি উদযাপনের অংশ হিসেবে আজ বিকাল ৪টায় রাজধানীর ধানমন্ডিস্থ দৃক গ্যালারীতে ‘দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা ২০১৫’ এর পুরস্কার ঘোষণা করা হয়। পাশাপাশি এবছরই প্রথমবারের মত আয়োজিত ‘জলবায়ু অর্থায়নে সুশাসন’ বিষয়ক বিশেষায়িত কার্টুন প্রতিযোগিতা এবং ‘দুর্নীতিবিরোধী আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৫’ এর পুরস্কারও ঘোষণা করা হয়। একই সাথে বিজয়ী ও বিশেষ মনোনয়নপ্রাপ্ত কার্টুনিস্ট ও আলোকচিত্রীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ এবং নির্বাচিত কার্টুন ও আলোকচিত্র নিয়ে সপ্তাহব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করা হয়।
অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত মিস্ হ্যান ফুগল্ এসকেয়ার এবং বাংলাদেশে সুইডিশ ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সি’র হেড অব ডেভেলপমেন্ট কো-অপারেশন কারিন ম্যাকডোনাল্ড। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টিআইবি ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।
এবার ‘দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা ২০১৫’ এর ‘ক’ বিভাগে (১৩-১৮ বছর) ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন যথাক্রমে আশরাফুল ইসলাম, মাহাতাব রশিদ ও আনিকা বুশরা চৌধুরী। আর ‘খ’ বিভাগে (১৯-২৫ বছর) ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন যথাক্রমে আরাফাত করিম, দিপংকর সিংহ ও তমা সাহা। উভয় গ্রুপের বিজয়ী তিনজনকে যথাক্রমে ৫০ হাজার, ৪০ হাজার ও ৩০ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। এছাড়া দু’টি বিভাগ থেকে মোট ১৯ জন কার্টুনিস্টকে বিশেষ মনোনয়ন দেওয়া হয়। উল্লেখ্য, এই দু’টি বিভাগে মোট ২৩০টি কার্টুন জমা পড়েছিল।
প্রথমবারের মত আয়োজিত ‘জলবায়ু অর্থায়নে সুশাসন’ বিষয়ে কার্টুন প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন যথাক্রমে নাসরীন সুলতানা মিতু, আরাফাত করিম ও মো. হাসান মাহমুদ। বিজয়ী তিনজনকে যথাক্রমে ৫০ হাজার, ৪০ হাজার ও ৩০ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। প্রতিযোগিতায় ছয়জন কার্টুনিস্টকে বিশেষ মনোনয়ন দেওয়া হয়। এই প্রতিযোগিতায় মোট ৭৯টি কার্টুন জমা পড়ে। উল্লেখ্য, ২০১০ থেকে ২০১৪ পর্যন্ত টিআইবি’র দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতার বিজয়ীদের নিয়ে প্রথমবারের মত ‘জলবায়ু অর্থায়নে সুশাসন’ বিষয়ক এই কার্টুন প্রতিযোগিতার আয়োজন করা হয়।
‘দুর্নীতিবিরোধী আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৫’-এ ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন যথাক্রমে শফিকুল আলম, ফকরুল ইসলাম ও প্রণব কৃষ্ণ রায়। বিজয়ী তিনজনকে যথাক্রমে ৫০ হাজার, ৩০ হাজার ও ২০ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। এছাড়া মোট ১৬ জন আলোকচিত্রীকে বিশেষ মনোনয়ন দেওয়া হয়। টিআইবি কর্তৃক প্রথমবারের মত আয়োজিত এই আলোকচিত্র প্রতিযোগিতায় পেশাদার ও সৌখিন আলোকচিত্রীদের কাছ থেকে মোট ১০৯টি আলোকচিত্র জমা পড়ে।
দু’টি কার্টুন প্রতিযোগিতার বিজয়ী ও বিশেষ মনোনয়নপ্রাপ্ত কার্টুনিস্টদের মোট ৬৩টি কার্টুন ও আলোকচিত্রীদের মোট ২৩টি আলোকচিত্র নিয়ে আজ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ধানমন্ডির দৃক গ্যালারিতে প্রদর্শনী চলবে। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য এ প্রদর্শনী উম্মুক্ত থাকবে। টিআইবি’র ওয়েবসাইটেও (www.ti-bangladesh.org) এই কার্টুন ও আলোকচিত্রগুলো দেখা যাবে।
উল্লেখ্য, আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে টিআইবি’র ধারাবাহিক আয়োজনের অংশ হিসেবে আগামীকাল ৮ ডিসেম্বর বিকাল ৪টায় ধানমন্ডির রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চে আয়োজন করা হবে দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে টিআইবি’র ইয়েস গ্রুপের সদস্যদের নানা পরিবেশনার পাশাপাশি গান পরিবেশন করবেন জনপ্রিয় কন্ঠশিল্পী বাপ্পা মজুমদার, সায়ান ও রথীন্দ্রনাথ রায়। অনুষ্ঠানটি সকলের জন্য উম্মুক্ত।
Media Contact