• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

দুদক ও টিআইবি’র উদ্যোগে দুদকের দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণ অনুষ্ঠিত

ঢাকা, ১৩ সেপ্টেম্বর ২০১৫: দুর্নীতি প্রতিরোধে ও জনগণের তথ্য অধিকার প্রতিষ্ঠায় এক যুগান্তকারী ও কার্যকর হাতিয়ার ‘তথ্য অধিকার আইন’। এই আইন জনগণকে ক্ষমতায়িত করার পাশাপাশি সরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাই দুর্নীতি দমন কমিশন (দুদক)সহ অন্যান্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তাদের এই আইন এবং এর প্রয়োগ সম্পর্কে জানা অত্যন্ত জরুরি। আজ দুদকের ঢাকা ও জেলা পর্যায়ের দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তাদের ‘তথ্য অধিকার আইন’ বিষয়ক এক প্রশিক্ষণ-কর্মশালায় প্রশিক্ষকবৃন্দ তথ্য অধিকার আইনের প্রয়োগ ও এর মাধ্যমে জনগণের তথ্য অধিকার প্রতিষ্ঠার গুরুত্ব তুলে ধরতে গিয়ে এ কথা বলেন। এছাড়া তাঁরা জনগণের চাহিদার প্রেক্ষিতে তথ্য প্রদান প্রক্রিয়া দ্রুততর ও নিশ্চিত করতে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তাদের আরও সক্রিয় ও সচেষ্ট ভূমিকা পালনের ওপরও গুরুত্বারোপ করেন। প্রশিক্ষণ-কর্মশালার উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশনের পরিচালক (প্রতিরোধ ও গণসচেতনতা) মো: মনিরুজ্জামান।
২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস। ‘জানবো, জানাবো - দুর্নীতি রুখবো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) প্রতি বছর স্থানীয় ও জাতীয় পর্যায়ে এ দিবস উদযাপন করে থাকে। এরই ধারাবাহিকতায় এবং দুদকের সাথে সম্পাদিত সমঝোতা স্মারকের আওতায় টিআইবি ও দুদক এর যৌথ উদ্যোগে এই প্রশিক্ষণ-কর্মশালার আয়োজন করা হয়। ঢাকাস্থ কৃষিবিদ ইনস্টিটিউশন, বাংলাদেশের ট্রেনিং রুমে দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণে দুদকের ঢাকা ও জেলা পর্যায়ের ২৩ জন দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা অংশগ্রহণ করেন।
প্রশিক্ষণ-কর্মশালায় তথ্য অধিকার আইনের বিভিন্ন দিক, দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তার দায়িত্ব ও স্বপ্রণোদিত তথ্য প্রকাশ, রিপোর্ট করাপশান, অ্যালাক ইত্যাদি বিষয় তুলে ধরা হয়। এছাড়া তথ্য আবেদন ব্যবস্থাপনা এবং তথ্য কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনে বাধা চিহ্নিতকরণ ও উত্তরণের উপায় অনুসন্ধানের ওপর একটি দলীয় আলোচনা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ-কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার, বাংলাদেশ পেট্রোলিয়াম ইনস্টিটিউটের পরিচালক সানজিদা সোবহান, রিসার্চ ইনিশিয়েটিভস্ বাংলাদেশের সহকারি পরিচালক সুরাইয়া বেগম ও টিআইবি’র সিভিক এনগেইজমেন্ট বিভাগের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ফজিলা খানম প্রমুখ। 
Media Contact