• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য, দুর্নীতি রুখবেই: গান, কবিতা ও নাটকের মাধ্যমে দুর্নীতির বিরুদ্ধে তারুণ্যের প্রত্যয়

ঢাকা, ১৩ আগস্ট ২০১৫: আন্তর্জাতিক যুব দিবস উদযাপন উপলক্ষে ‘জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য, দুর্নীতি রুখবেই’ প্রতিপাদ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত দুই দিনব্যাপি দুর্নীতিবিরোধী তরুণমেলার শেষ দিনে আজ দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠানে আগত তরুণেরা গান, কবিতা ও নাটকের মাধ্যমে দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে।
আজ বিকেল ৫টায় ধানমন্ডির রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। শুভেচ্ছা বক্তব্যে তিনি বলেন, “মুক্তিযুদ্ধের মূল চেতনা ছিল একটি শোষণমুক্ত দেশ, যে স্বপ্ন জাতির পিতা আমাদের দেখিয়েছিলেন। তিনি দুর্নীতি তথা অনিয়মের বিরুদ্ধে দৃঢ় অবস্থান ব্যক্ত করেছিলেন। তাঁর স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রধান বাঁধা হলো দুর্নীতি। আর এই দুর্নীতি প্রতিরোধে টিআইবি তরুণদের সস্পৃক্ত করে দুর্নীতিবিরোধী বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।” অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন টিআইবি’র আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক রিজওয়ান-উল-আলম।
সাংস্কৃতিক অনুষ্ঠানে সারাদেশ থেকে আগত ৪৫টি সনাক ও ঢাকা ইয়েস সদস্যদের সম্মিলিত পরিবেশনায় ছিল দেশাত্ববোধক গান এবং বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এর কবিতা কান্ডারী হুশিয়ার। এছাড়া টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত গাজীপুর সনাক নাট্যদলের নাটক স্বপ্নের সেতু এবং ঢাকা ইয়েস থিয়েটারের নাটক বেড়াজাল প্রদর্শন করা হয়। সমাজের নানা অসংগতি ও ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতি, স্বাস্থ্য, শিক্ষা, স্থানীয় সরকারের নানা অনিয়মের চিত্র ফুটে ওঠে নাটক দুইটিতে। সাংস্কৃতিক অনুষ্ঠানের অন্যতম আকর্র্ষণ ছিল চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী গম্ভীরা দলের পরিবেশনা।
অনুষ্ঠানে দুর্নীতির বিরুদ্ধে বঙ্গবন্ধুর ভাষণের একটি ভিডিও প্রদর্শিত হয় এবং তরুণদের সংগঠিত করে দুর্নীতিবিরোধী আন্দোলন পরিচালনা সংক্রান্ত বঙ্গবন্ধুর একটি ভাষণের অংশ বিশেষের ট্রান্সক্রিপ্ট বিতরণ করা হয়।
Media Contact