• header_en
  • header_bn

TIB Executive Director receives GPSA Award (Bangla)

টিআইবি’র নির্বাহী পরিচালক জিপিএসএ পুরস্কারে ভূষিত
ঢাকা, ১৩ মে ২০১৫: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বাংলাদেশে স্বচ্ছতা ও সুশাসনের জনদাবি সৃষ্টিতে অনন্য অবদানের জন্য বিশ্বব্যাংকের গ্লোবাল পার্টনারশীপ ফর সোশ্যাল অ্যাকাউন্টিবিলিটি (জিপিএসএ) পুরস্কারে ভূষিত হয়েছেন।
দক্ষিণ এশিয়া অঞ্চল থেকে ড. জামান ছাড়াও আফ্রিকা, পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, ইউরোপ ও মধ্য এশিয়া, ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল এবং মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চল থেকে সরকার ও সুশীল সমাজের আরো পাঁচজন ব্যক্তিত্ব প্রথমবারের মত প্রবর্তিত এই পুরস্কারে ভূষিত হন। এছাড়াও একজনকে একটি বিশেষ আজীবন সম্মাননাও প্রদান করা হয়।
পুরস্কারের জন্য আনুষ্ঠানিক ঘোষণায় বলা হয়, বাংলাদেশে প্রতিবাদের পরিসর সংকুচিত হওয়া সত্বেও ড. জামান স্বচ্ছতা ও সুশাসনের জন্য জনমত গঠনে কান্ডারীর ভূমিকা পালন করেছেন। তাঁর দক্ষ নেতৃত্বের ফলে টিআইবি এরই মধ্যে দেশে দুর্নীতিবিরোধী প্রাতিষ্ঠানিক, আইনী এবং নীতি কাঠামোতে অনেকগুলো সফল উদ্যোগ বাস্তবায়িত করেছে। বিশেষত: দুর্নীতিবিরোধী আন্দোলনে সারাদেশে প্রায় ছয় হাজারেরও বেশী স্বেচ্ছাসেবীর দুটি বড় প্লাটফরম, সচেতন নাগরিক কমিটি (সনাক) এবং ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ গঠন ছিল একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
জিপিএসএ পুরস্কার প্রাপ্তিতে এক প্রতিক্রিয়ায় ড. জামান পুরস্কারটি সনাক, ইয়েস, স্বজন, ইয়েস ফ্রেন্ডস, ওয়াইপ্যাক এবং টিআইবি সদস্যদের উৎসর্গ করে বলেন, তাদের নিঃশর্ত অঙ্গীকার এবং নিরলস প্রচেষ্টার ফলেই দেশে দুর্নীতিবিরোধী চেতনার প্রসার ঘটেছে। তিনি আরো বলেন, ‘‘দুর্নীতি এবং সুশাসনের ঘাটতির বিরুদ্ধে কাজ করা সহজ ব্যাপার নয়। আমাদের অভিজ্ঞতা থেকে জেনেছি দুর্নীতিবিরোধী মনোভাব পোষণ এবং আমরা যা বলি তা অনুশীলনে সত্যিকারের দৃঢ়তা প্রদর্শনের মাধ্যমেই যে কোন চ্যালেঞ্জকে সম্ভাবনায় রূপান্তরিত করা যায়।’’ তিনি বাংলাদেশে দুর্নীতিবিরোধী আন্দোলনের প্রসারে অব্যাহত সমর্থন প্রদানের জন্য টিআইবি’র ট্রাস্টি বোর্ড, সহকর্মী, শুভানুধ্যায়ী এবং উন্নয়ন সহযোগীদের আন্তরিক ধন্যবাদ জানান।

Media Contact