• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

National Debate Competition 2015 begins at JU (Bangla)

দুর্নীতিমুক্ত ও সুশাসিত দেশ গঠনে চাই তরুণদের সচেতন ভূমিকা
টিআইবি-জেইউডিও জাতীয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা
ঢাকা, বুধবার, ৬ মে ২০১৫: আজকের তরুণেরা আগামী দিনের শক্তি। আর এই তারুণ্যের শক্তিই পারে তাদের মেধা এবং সচেতন ও সক্রিয় ভূমিকা পালনের মাধ্যমে একটি দুর্নীতিমুক্ত ও সুশাসিত দেশ গঠন করতে। তারুণ্যের শক্তি ও তাদের বলিষ্ঠ ভূমিকার ওপর জোর দিয়ে কথাগুলো বলেন ‘টিআইবি-জেইউডিও জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০১৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে সমবেত অতিথিবৃন্দ।‘জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য, দুর্নীতি রুখবেই’ এ শ্লোগানকে প্রতিপাদ্য করে ৬-৯ মে পর্যন্ত জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর এই যৌথ উদ্যোগের আজ উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ টি এম আতিকুর রহমান, বিশেষ অতিথি হিসেবে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও ছাত্র-শিক্ষক মিলনায়তনের পরিচালক ড. রাশেদা আখতার এবং টিআইবি’র পরিচালক ড. রিজওয়ান-উল-আলম। চার দিনব্যাপী আয়োজিত এই প্রতিযোগিতার মূল লক্ষ্য তরুণদের মাঝে দুর্নীতি বিষয়ক সচেতনতা সৃষ্টি এবং দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার এক তরুণ সমাজ গড়ে তোলা।
দেশের সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে সাড়ে তিনশতাধিক বিতার্কিক এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধিত হয়েছে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে তিনটি আলাদা বিভাগে অর্থাৎ ৫ম আন্তঃস্কুল, ৫ম আন্তঃকলেজ ও ৯ম আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় বিতার্কিকেরা অংশগ্রহণ করছেন। এশীয় সংসদীয় ধারায় অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে প্রতিযোগীরা দলগতভাবে অংশগ্রহণ করছেন। নৈতিকতা, তথ্য অধিকার, নির্বাচনী সংস্কার, নারী অধিকার, মানবাধিকার, সুশাসন ও দুর্নীতি, গণমাধ্যমের স্বাধীনতা, টেকসই উন্নয়ন, শান্তি ও দ্বন্দ্ব, জলবায়ু পরিবর্তন, শিক্ষা ব্যবস্থা ইত্যাদি প্রতিপাদ্যের ওপর বিতর্ক অনুষ্ঠিত হচ্ছে।
এ আয়োজনের প্রথম দিনে স্কুল পর্যায়ের প্রতিযোগিতায় সারাদেশের ২১টি প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণ করছে যার মধ্যে ঢাকার বাইরে বিভিন্ন জেলা হতে ৯টি প্রতিষ্ঠানের বিতার্কিক রয়েছেন। উল্লেখ্য, ৯ মে সমাপনী দিনে চূড়ান্ত পর্বের বিতর্ক প্রতিযোগিতার পাশাপাশি এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়েছে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

Media Contact