• header_en
  • header_bn

TIB's Call for Transparency and Accountability in Integrated Regional Initiatives to Mitigate Climate Change and Climate Fund Utilization in SAARC countries (Bangla)

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সার্ক ভুক্ত দেশসমুহে সমন্বিত আঞ্চলিক উদ্যোগ
ও জলবায়ু তহবিল ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের আহবান টিআইবির
ঢাকা ২৩ নভেম্বর ২০১৪: জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) ভুক্ত দেশসমূহে আাঞ্চলিক সহযোগিতা বিশেষ করে জলবায়ু তহবিল সংগ্রহ ও তার ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সমন্বিত উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)
এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন “বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়ার সব দেশ জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর সবচেয়ে ঝুঁকি প্রবণ অঞ্চলের সমূহের অন্যতম। এ প্রেক্ষিতে উন্নত দেশগুলো কর্তৃক জলবায়ু পরিবর্তনের শিকার দেশগুলোতে ২০২০ সালের মধ্যে প্রতিশ্রুত ১০০ বিলিয়ন মার্কিন ডলার তহবিল ছাড়ে সার্কের পক্ষ থেকে যৌথভাবে চাহিদা সৃষ্টি করা এখন সময়ের দাবি।” টিআইবি’র নির্বাহী পরিচালক সম্প্রতি উন্নত দেশগুলো কর্তৃক সবুজ জলবায়ু তহবিলে (জিসিএফ) .৩ বিলিয়ন মার্কিন ডলার প্রদানের প্রতিশ্রুতিকে স্বাগত জানান এবং জিসিএফ হতে তহবিল সংগ্রহে সার্ক দেশসমূহ সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে পারে বলে মত প্রকাশ করেন।
একইসাথে তিনি আশা প্রকাশ করেন যে, জাতীয় এবং আঞ্চলিকভাবে সার্ক দেশসমূহে এমন কোন প্রকল্প গ্রহণ করা হবেনা যার ফলে এ অঞ্চলের পরিবেশগত ঝুঁকি বৃদ্ধি পাবে এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাঁধার সৃষ্টি হয়। সুন্দরবনের অদূরে রামপালে বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের ক্ষেত্রে পরিবেশের ওপর প্রভাব বিবেচনায় ভারত ও বাংলাদেশ সরকার দায়িত্বশীল ভূমিকা পালন করেনি বলে মত প্রকাশ করে তিনি এ প্রকল্পের কার্যক্রম অনতিবিলম্বে স্থগিত করে এর স্থানান্তরের আহবান জানান।

Media Contact