• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB demands budget allocations for BCCTF: Calls upon the Annex 1 countries to release funds as per the commitment (Bangla)

২০১৪-১৫ অর্থ বছরের বাজেটে জলবায়ু পরিবর্তন অভিযোজন খাতে তহবিল বরাদ্দের দাবি টিআইবি
জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোকে প্রতিশ্রুত তহবিল ছাড় করার আহ্বান
ঢাকা, ২৩ জুন ২০১৪: ২০১৪-১৫ অর্থ বছরের বাজেটে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড (বিসিসিটিএফ) এ তহবিল বরাদ্দ না করায় উদ্বেগ ব্যক্ত করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বাজেট প্রস্তাব চূড়ান্ত করার পূর্বেই বিসিসিটিএফ-এ প্রয়োজনীয় তহবিল বরাদ্দের আহবান জানিয়েছে। একইসাথে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী অ্যানেক্স-১ ভুক্ত উন্নত দেশগুলোকে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য প্রদত্ত প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশ জলবায়ু পরিবর্তন রেজিলিয়েন্স ফান্ডে (বিসিসিআরএফ) প্রয়োজনীয় তহবিল বরাদ্দের দাবি জানিয়েছে।
এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “বাংলাদেশ সরকার পরপর গত চার অর্থ বছর যাবৎ নিজস্ব জাতীয় বাজেট থেকে অর্থ বরাদ্দ দিয়ে বিসিসিটিএফ গঠনের মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সরকারের সদিচ্ছার প্রমাণ দিয়ে দৃষ্টান্ত স্থাপ করে জাতীয় ও আন্তর্জাতিক বিবেচনায় ইতিবাচক দৃষ্টান্ত স্থাপন করেছে। অন্যদিকে এর মাধ্যমে বিসিসিআরএফ এ অ্যানেক্স-১ ভুক্ত উন্নত দেশসমূহ হতে তহবিল প্রাপ্তির যৌক্তিক ভিত্তিকে সুদৃঢ় করেছে। ২০০৯-১০ অর্থ বছর হতে বিসিসিটিএফ তহবিলে মোট ২ হাজার ৭শ কোটি টাকা বরাদ্দ দেয়া হলেও কোন সুনির্দিষ্ট ব্যাখ্যা ছাড়াই হঠাৎ করে ২০১৪-১৫ অর্থ বছরের জাতীয় বাজেটে বিসিসিটিএফ-এ তহবিল বরাদ্দ না করায় আমরা বিস্মিত। বাংলাদেশ জলবায়ু পরিবর্তন কর্মকৌশল (বিসিসিএসএপি) অনুযায়ী অভিযোজন কার্যক্রমের জন্য বিসিসিটিএফ এ প্রয়োজনীয় তহবিল বরাদ্দের বিকল্প নেই। তাই ২০১৪-১৫ অর্থ বছরের বাজেটে কমপক্ষে ২০১৩-১৪ অর্থ বছরের বাজেটের সমপরিমাণ তহবিল বরাদ্দ করা উচিৎ বলে আমরা মনে করি।”
অ্যানেক্স-১ ভুক্ত উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ হিসেবে উন্নয়ন সহায়তার বাইরে ‘অতিরিক্ত’ ও ‘নতুন’ তহবিল প্রদানের প্রতিশ্রুতি প্রদান করলেও বাস্তবে বিসিসিআরএফ এ তেমন কোন উল্লেখযোগ্য পরিমাণ তহবিল বরাদ্দ না করায় ড. জামান উদ্বেগ প্রকাশ করে দ্রুত রেজিলিয়েন্স ফান্ডে প্রতিশ্রুত তহবিল বরাদ্দের দাবি জানান। অন্যদিকে উভয় তহবিলের ব্যবস্থাপনা, প্রকল্প অনুমোদন, অর্থছাড় ও প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় পরিপূর্ণ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জোর দাবি জানায় টিআইবি। জলবায়ু তহবিলের ব্যবহারে সুশাসনের ঘাটতি বা অনিয়মের অভিযোগ সংক্রান্ত তথ্য প্রকাশের কারণে তহবিলের অর্থছাড়ে গড়িমসি বা বরাদ্দ না করা মাথা ব্যথার কারণে মাথা কেটে ফেলার সমতুল্য আত্মঘাতি সিদ্ধান্ত হবে বলে মনে করেন ইফতেখারুজ্জামান।
সরকার ও সংশ্লিষ্ট সংস্থাগুলো তহবিল ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার ক্ষেত্রে যতো বেশি অঙ্গীকার ও সক্ষমতা প্রদর্শনে সক্ষম হবে, বাংলাদেশে জলবায়ু তহবিলের প্রাপ্যতা ততোধিক নিশ্চিত হবে বলে মনে করে টিআইবি।

Media Contact