• header_en
  • header_bn

Drama Jabanbandi calls for governance in RMG (Bangla)

পোশাক খাতে সুশাসন নিশ্চিত করার আহ্বান জানিয়ে নাটক ‘জবানবন্দী’ প্রদর্শিত
ঢাকা, ২৩ এপ্রিল ২০১৪: আগামীকাল ২৪ এপ্রিল পোশাক শিল্পের ইতিহাসে ভয়াবহতম রানা প্লাজা ট্রাজেডি’র এক বছর পূর্ণ হতে চলেছে। দিবসটি সামনে রেখে আজ ঢাকা ইয়েস নাট্যদল ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সড়ক দ্বীপে গার্মেন্টস শিল্পের সুশাসনের ঘাটতি বিষয়ক দুর্নীতিবিরোধী পথনাটক ‘জবানবন্দী’র ৬ষ্ঠ মঞ্চায়ন করেছে।
নাটকটিতে পোশাক খাতে নিয়োজিত শ্রমিক বিশেষ করে নারী শ্রমিকদের ওপর শোষণ, নির্যাতনের চিত্র এবং বিল্ডিং কোড না মেনে ও ইচ্ছেমতো স্থানে কারখানা চালু করার মর্মান্তিক পরিণাম তুলে ধরার পাশাপাশি নাটকটিতে পোশাক শ্রমিকদের দৈনন্দিন জীবনের টানাপোড়ন, নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি, পোশাক কারখানায় আগুন, ভবন ধ্বস, শ্রমিকদের মৃত্যু ইত্যাদি বিষয় উঠে এসেছে। এ ধরনের ঘটনা যেন আর কোন পোশাক কারখানায় না ঘটে এবং আর কোন শ্রমিককে যেন পঙ্গুত্ব বা অকালে মৃত্যুবরণ করতে না হয় সেবিষয়ে নাটকের শেষভাগে যথাযথ কর্তৃপক্ষের প্রতি করুণ আর্তি জানানো হয়। প্রদর্শনী শেষে উপস্থিত দর্শকরা তৈরি পোশাক শিল্পে সুশাসন বিষয়ে তাদের ব্যক্তিগত মতামত তুলে ধরেন।
উল্লেখ্য, ঢাকা ইয়েস নাট্যদল টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত একটি নাট্য সংগঠন। ২০০৯ সাল থেকে ঢাকা ইয়েস নাট্যদল শিক্ষা, স্বাস্থ্য, তথ্য অধিকার আইন, নদী দুষণ, নদী দখল ইত্যাদি বিভিন্ন ইস্যুতে নাটক পরিবেশন করে আসছে।

Media Contact