• header_en
  • header_bn

TIB condemns attack on minority community (Bangla)

সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলায় নিন্দা প্রকাশ;

নিরপেক্ষ তদন্ত ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি টিআইবি’র

ঢাকা, নভেম্বর ৮, ২০১৩: গত কয়েকদিনে পাবনার সাঁথিয়া উপজেলার বনগ্রাম; লালমনিরহাটের মহেন্দ্রনগর ইউনিয়নের মাঝিপাড়া গ্রাম, কালীগঞ্জ ও পাটগ্রাম উপজেলা; খাগড়াছড়ির মহালছড়ি; ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ভাটদী বাজার এবং রাজশাহী মহানগরসহ দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর এবং ধর্মীয় উপাসনালয়ে সংঘটিত বর্বরোচিত হামলা, অগ্নিসংযোগ ও নির্যাতনের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে অনতিবিলম্বে এধরণের হামলা বন্ধে যথাযথ প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ, ঘটনার তদন্ত এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে টিআইবি।

এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর এবং তাদের ধর্মীয় স্থাপনায় আক্রমনের এ জাতীয় ঘটনা বাংলাদেশের স্বাধীনতা, তথা মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী। সাম্প্রদায়িক সম্প্রীতি ও ধর্ম-জাতি নির্বিশেষে সকল নাগরিকের সম-অধিকারে অঙ্গীকারাবদ্ধ বাংলাদেশে এ জাতীয় আক্রমন কোনভাবেই গ্রহণযোগ্য নয়।”

তিনি আরো বলেন, “অতীতে নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক ও ক্ষমতাবানদের ছত্রছায়ার পরিকল্পিতভাবে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর আক্রমন করা হয়েছিল। একইভাবে আগামী নির্বাচনকে সামনে রেখে ভয়তীতি প্রদর্শন এবং অসুস্থ ও ধ্বংসাত্মক রাজনৈতিক উদ্দেশ্যে এধরণের আক্রমন কোনভাবেই গ্রহণযোগ্য নয়। এবিষয়ে প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা ও সর্বোপরি রাজনৈতিকভাবে এখনই দ্রুত পদক্ষেপ গ্রহণ না করলে এ ঘটনা আরো ভয়াবহ রূপ ধারন করতে পারে। ঘটনাগুলো পরিকল্পিত ও উদ্দেশ্যমূলক বিবেচিত হওয়ায় আমরা আরো বেশী উদ্বিগ্ন। এ হামলা শুধু সংখ্যালঘু সম্প্রদায়ের ওপরই নয়, স্বাধীন বাংলাদেশের চেতনা, বিশেষ করে ধর্মীয় সহাবস্থান ও সম-অধিকারের মূল্যবোধ ও ঐতিহ্যের ওপর এটি অগ্রহণযোগ্য ও অমার্জনীয় আঘাত।”

ভবিষ্যতে এধরণের ঘটনার পুনরাবৃত্তি রোধে টিআইবি অবিলম্বে সংখ্যালঘু সম্প্রদায়ের মৌলিক মানবাধিকার লঙ্ঘনকারী এসব ঘটনার সুষ্ঠু, সম্পূর্ণ প্রভাবমুক্ত, নিরপেক্ষ ও উচ্চ ক্ষমতাসম্পন্ন দলীয় প্রভাবমুক্ত বিচারিক কমিটি কর্তৃক তদন্তের মাধ্যমে দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানায়। একইসাথে গণমাধ্যম ও নাগরিক সমাজসহ সকল সচেতন দেশপ্রেমিকের প্রতি এরূপ ঘৃণ্য অপরাধের বিরুদ্ধে সক্রিয়ভাবে সোচ্চার হবার জন্য আবেদন জানায় টিআইবি। 

Media Contact