• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

বিবিয়ানা-১ প্রকল্পে ক্রয় প্রক্রিয়া অনুসরণ না করার সম্ভাবনায় টিআইবি’র উদ্বেগ, স্বচ্ছতা, জবাবদিহিতা ও যথাযথ প্রক্রিয়া অনুসরণের দাবি

বিবিয়ানা-১ প্রকল্পে ক্রয় প্রক্রিয়া অনুসরণ না করার সম্ভাবনায় টিআইবির উদ্বেগ,

স্বচ্ছতা, জবাবদিহিতা ও যথাযথ প্রক্রিয়া অনুসরণের দাবি

ঢাকা, ২৭ জুন ২০১২: যথাযথ ক্রয় প্রক্রিয়া অনুসরণ না করে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) কর্তৃক একটি বিশেষ কোম্পানীকে বিবিয়ানা-১ বিদ্যুৎ প্রকল্পের দায়িত্ব প্রদানের উদ্যোগে টিআইবি গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এক্ষেত্রে যথাযথ প্রক্রিয়ায় দরপত্র আহ্বান, অবাধ, স্বচ্ছ এবং নিয়মানুগ ক্রয় পদ্ধতি অনুসরণ করার দাবি জানিয়েছে টিআইবি, যেন তা সরকারের নির্বাচনী অঙ্গীকারের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।

উল্লিখিত উদ্যোগের প্রতি পিডিবি সরকারের অনুমোদন চেয়েছে এই মর্মে প্রকাশিত সংবাদের প্রতিক্রিয়ায় টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান  বলেন, “দ্রুত অগ্রসর হতে হবে, এরূপ বিবেচনা কাজ করে থাকতে পারে, তবে জনস্বার্থ সংশ্লিষ্ট সিদ্ধান্তের স্বচ্ছতা এবং জবাবদিহিতা প্রশ্নবিদ্ধ হয় এরূপ কোন পদক্ষেপ না নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আমরা দাবি জানাই।

তিনি আরো বলেন, “বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ এ কারনে যে, যে কোম্পানীকে প্রকল্পের দায়িত্ব প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে ইতিপূর্বেও একে কেন্দ্র করে গৃহীত সিদ্ধান্ত প্রশ্নবিদ্ধ হয়েছে। তদুপরি এমন একসময় এ উদ্যোগ নেয়া হয়েছে যখন পদ্মা সেতুকে কেন্দ্র করে দুর্নীতির অভিযোগ ও তার প্রেক্ষিতে সেতুর ভবিষ্যৎ নিয়ে এদেশের জনগণ উৎকন্ঠায় রয়েছে।

টিআইবির নির্বাহী পরিচালকের মতে, নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শুরু করতে ব্যর্থ হওয়ায় আর কিছু না হলেও বিলম্ব ও অপ্রাপ্ত প্রত্যাশার মাপকাঠিতে দেশের যে ক্ষতি হলো তার জন্য যে কোম্পানীকে প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয়েছিল তাকে জবাবদিহিতার মধ্যে আনা সরকারের দায়িত্ব হয়ে দাড়িয়েছে। এরূপ একটি কোম্পানীর ব্যর্থতা কাটাতে  গিয়ে সরকারকে নতুন করে আর্থিক ও সুনামের ঝুঁকিতে পড়তে কবে - এটি গ্রহেণযোগ্য নয়। এই অভিজ্ঞতার প্রেক্ষিতে টিআইবি মনে করে সরকারের উচিত ভবিষ্যতে এধরণের প্রকল্পে বাস্তবায়নের ব্যর্থতার ঝুঁকি এড়াতে প্রয়োজনীয় প্রতিরোধক ও শাস্তিমূলক কৌশল প্রণয়ন করা।

আমরা জানি সরকার বিদ্যুত খাতে দ্রুত সিদ্ধান্ত গ্রহণকে বিশেষ আইনের মাধ্যমে দায়মুক্ত করেছে। তারপরও বৃহত্তর জাতীয় স্বার্থে সরকার কোন অবস্থায়ই প্রভাবশালী মহলের কাছে নতি স্বীকার করবে না, এই প্রত্যাশা করি। এবং বিবিয়ানা-১ প্রকল্পের জন্য নতুন করে দরপত্র আহ্বানের মাধ্যমে আগ্রহী ও যোগ্য সকল কোম্পানীকে অংশগ্রহণের সুযোগ দিয়ে সম্পূর্ণ স্বচ্ছ প্রতিযোগিতামূলকভাবে সিদ্ধান্ত গ্রহণের দাবি জানায় টিআইবি, যেন দেশবাসী এক্ষেত্রে সর্বোচ্চ সম্ভব লাভবান হয়।

Media Contact