• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

National Human Rights Commission's role is anti-human rights: TIB (Bangla)

লিমনের মামলা প্রত্যাহারে জাতীয় মানবাধিকার কমিশনের ভূমিকা মানবাধিকার পরিপন্থী

স্ববিরোধী অবস্থান পরিত্যাগ করার জন্য ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)র আহ্বান

ঢাকা২৪ জুন ২০১৩: জাতীয় মানবাধিকার কমিশন এর চেয়ারম্যান ড. মিজানুর রহমান র‌্যাবের বিরুদ্ধে লিমনের মায়ের দায়ের করা মামলা প্রত্যাহারের ব্যাপারে মধ্যস্থতার ভুমিকায় অবতীর্ণ হয়েছেন মর্মে প্রকাশিত সংবাদে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) মানবাধিকার পরিপন্থীকর্মকান্ড থেকে বিরত থাকার জন্য কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে।

এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “জাতীয় মানবাধিকার কমিশন কি সরকার ও র‌্যাবের অঙ্গ সংগঠনে পরিণত হয়েছেযে র‌্যাবের গুলিতে লিমন নির্মমভাবে পা হারিয়েছে সেই র‌্যাব কর্তৃক দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের পূর্বশর্ত হিসেবে মধ্যস্থতার নামে লিমনের মায়ের করা মামলা প্রত্যাহরের জন্য সরকারি ও র‌্যাবের উদ্যোগে সহযোগিতার ভূমিকায় অবতীর্ণ হয়ে কমিশন মানবাধিকার প্রতিষ্ঠা ও ন্যায়বিচার লাভে নাগরিকের সংবিধান স্বীকৃত মৌলিক অধিকারের পরিপন্থীকাজ করেছেন বললে অত্যুক্তি হবে না।

তিনি আরো বলেন, “মানবাধিকার কমিশন র‌্যাবের নিষ্ঠুরতার শিকার লিমন ও তার পরিবারের পরিবর্তে এ অপরাধের জন্য অভিযুক্ত প্রতিষ্ঠানের পক্ষে অবস্থান নিয়ে লিমনের পরিবারের উপর মানসিক চাপের সৃষ্টি করেছেযা অনাকাঙ্খিত ও হতাশাব্যঞ্জক। এর ফলে কমিশনের ভাবমূর্তিই কেবল ক্ষুন্ন হয়নিএকইসাথে কমিশনের উপর জনগনের আস্থাগ্রহণযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতা প্রশ্নবিদ্ধ হয়েছে।

বিবৃতিতে জনগণের মৌলিক অধিকার পরিপন্থীযে কোন কর্মকান্ড থেকে বিরত থাকার জন্য কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে টিআইবি।  

Media Contact