• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB demands cancelling appointment process in the food directorate

খাদ্য অধিদপ্তরের দুর্নীতিগ্রস্ত নিয়োগ প্রক্রিয়া স্থগিত করে দুর্নীতিমুক্ত প্রক্রিয়া নিশ্চিত করার দাবি জানিয়েছে টিআইবি

ঢাকা, ৪ সেপ্টেম্বর ২০১৩: খাদ্য অধিদপ্তরের সহস্রাধিক পদে ঘুষ ও দুর্নীতির মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে মর্মে পত্রিকান্তরে প্রকাশিত সংবাদে গভীর উদ্বেগ প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) উক্ত নিয়োগ প্রক্রিয়া অনতিবিলম্বে স্থগিত করার দাবী জানিয়েছে। এই অবৈধ প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট সকলকে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় এনে সম্পূর্ণ স্বচ্ছতার সাথে দুর্নীতিমুক্ত প্রক্রিয়ায় সকল প্রার্থীকে সমান প্রতিযোগিতার সুযোগ দিয়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার দাবি জানিয়েছে টিআইবি।

এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “প্রকাশিত তথ্য অনুযায়ী খাদ্য অধিদপ্তরের ১০টি ক্যাটাগরীর দেড় হাজারের বেশী পদে নিয়োগের ক্ষেত্রে লিখিত পরীক্ষা ২০১২ সালের মে মাসে সম্পন্ন হওয়ার ১৬ মাস পরে মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠানের প্রক্রিয়া শুধু পদ্ধতিগতভাবে ত্রুটিপূর্ণই নয় বরং জনবল নিয়োগে ঘুষ, দুর্নীতি ও তদবিরকে প্রশাসনিকভাবে প্রশ্রয় দেওয়ার ঘটনা রীতিমতো ন্যাক্কারজনক। এরূপ নগ্নভাবে সরকারি পদে দুর্নীতি-নির্ভর নিয়োগের সংবাদ যদি সঠিক হয় তা হবে দুর্নীতির গভীরতর প্রাতিষ্ঠানিকীকরণ, বৈষম্যমূলক, অসাংবিধানিক ও ব্যাপকতর দুর্নীতি-সহায়ক।”

. জামান বলেন, “খাদ্য অধিদপ্তরে নিয়োগের ক্ষেত্রে যেরূপ দুর্নীতির চিত্র উক্ত প্রতিবেদনে তুলে ধরা হয়েছে তাতে উদ্বেগের যথার্থ ভাষা নেই। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্লিপ্ততা, উদাসীনতা এবং ক্ষেত্র বিশেষে প্রশ্রয় প্রদানের ঘটনা আইনের শাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় সরকারের রাজনৈতিক অঙ্গীকারের পরিপন্থী। সরকারি প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে দুর্নীতি এভাবে প্রাতিষ্ঠানিক রূপ লাভ করলে একদিকে যেমন দুর্নীতির আরো বিস্তার ঘটবে এবং চূড়ান্ত বিবেচনায় এর বোঝা জনগণের উপর পড়বে, অন্যদিকে রাষ্ট্রক্ষমতা ও সরকার পরিচালনা মেধাহীন, অযোগ্য ও দুর্নীতিবাজ ব্যক্তিদের একচ্ছত্র ভূবনে পরিণত হবে। ”

যোগ্য ও মেধাসম্পন্ন ব্যক্তিদের ঘুষ-দুর্নীতির কারনে চাকুরী লাভে বঞ্চিত হওয়ার এরূপ ব্যাপক সম্ভাবনায় ক্ষোভ প্রকাশ করে ড. জামান অনতিবিলম্বে খাদ্য অধিদপ্তরের আলোচ্য নিয়োগ প্রক্রিয়া সঠিক এবং এ সংক্রান্ত দুর্নীতির ঘটনায় জড়িতদের ব্যাপারে যথার্থ প্রক্রিয়ায় দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

Media Contact