• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

Ensure highest level of transparency and accountability in the construction of the Padma Bridge (Bangla)

পদ্মা সেতু নির্মাণে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার দাবি টিআইবি

ঢাকা, এপ্রিল ১১, ২০১৩: নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনার ঘোষণার প্রেক্ষিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) সেতুটির নির্মাণে যেকোন ধরণের দুর্নীতির সম্ভাবনা প্রতিরোধ এবং সর্বোচ্চ মানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সরকারের কাছে জোর দাবি জানিয়েছে।

আজ এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “গত মঙ্গলবার অর্থমন্ত্রী কর্তৃক পদ্মা সেতু নির্মাণে সরকারের পাঁচ বছরের ব্যয়ের পরিকল্পনা ঘোষণা এবং মূল সেতুসহ আনুষঙ্গিক কাজের জন্য দরপত্র আগামী জুন মাসের মধ্যে আহ্বান করা হবে মর্মে অর্থমন্ত্রীর আশ্বাস জনগণের জন্য একটু স্বস্তির খবর। তবে, যে প্রেক্ষিতে বিশ্বব্যাংকসহ অন্যান্য আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা পদ্মা সেতু নির্মাণের অর্থায়ন প্রক্রিয়া থেকে নিজেদেরকে সরিয়ে নিয়েছে, সেই দুর্নীতির ষড়যন্ত্রের তদন্ত ও দোষীদের প্রমাণ সাপেক্ষে বিচারের আওতায় আনার বিষয়টি যেন আড়ালে চলে না যায় সে বিষয়টি সরকারকেই নিশ্চিত করতে হবে।

ড. জামান বলেন, “যেহেতু সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মিত হবে সেহেতু জনগণের প্রদত্ত করের অর্থের যে কোন ধরণের অপচয় বা দুর্নীতির মাধ্যমে আত্মসাতের সামান্যতম সুযোগ প্রতিরোধে সর্বোচ্চ মানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা অপরিহার্য।

তিনি আরো বলেন, “পদ্মা সেতু নির্মাণে বিশ্বব্যাংকের অর্থায়ন নিয়ে দুর্নীতির ষড়যন্ত্রেরঅভিযোগের কারণে ক্ষুণ্নিত সরকারের ভাবমূর্তির প্রেক্ষিতে সরকারকে মনে রাখতে হবে যে একদিকে কানাডীয় আদালতে উক্ত অভিযোগের তদন্ত চলছে, অন্যদিকে জনগণের অর্থায়নে যদি প্রকল্পটি বাস্তবায়িত হয় তাহলে এক্ষেত্রে দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ও জবাবদিহিতা নিশ্চিত করার অপরিহার্যতা বহুগুণে বৃদ্ধি পেয়েছে।

Media Contact