• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

শেয়ারবাজারে শর্তহীনভাবে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সিদ্ধান্তে টিআইবি উদ্বিগ্ন

সংবাদ বিজ্ঞপ্তি

শেয়ারবাজারে শর্তহীনভাবে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সিদ্ধান্তে টিআইবি উদ্বিগ্ন

ঢাকা, ১৭ নভেম্বর ২০১১: শেয়ারবাজারে চলমান সংকট উত্তরণের উপায় নির্ধারণে প্রধানমন্ত্রীর উদ্যোগকে স্বাগত জানিয়েছে টিআইবি। তবে কোনো প্রকার শর্ত ছাড়া অপ্রদর্শিত অর্থ শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগের সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘শেয়ারবাজারে অপ্রদর্শিত অর্থের বিনিয়োগ নৈতিকভাবে অগ্রহণযোগ্য এবং সুস' ও সুষম প্রতিযোগিতার দৃষ্টিকোণ থেকে ঝুঁকিপূর্ণ। কেননা তার প্রভাবে কালো টাকার মালিকেরা অবৈধভাবে অর্থ উর্পাজনে আরো উৎসাহিত হবে, সার্বিকভাবে সমাজে সৎ উপার্জন নিরুৎসাহিত হবে এবং প্রকারান্তরে শেয়ারবাজার কালো টাকার মালিকদের নিয়ন্ত্রণে চলে যাবে। অন্যদিকে ক্ষুদ্র বিনিয়োগকারীর ক্ষতি আরো দীর্ঘস্থায়ী হয়ে শেয়ারবাজারে সুস্থ প্রতিযোগিতার সম্ভাবনা দূরীভূত হবে। সার্বিকভাবে বিনিয়োগের খাত দুর্নীতির বেড়াজালে আবদ্ধ হবে, যা অর্থনৈতিক উন্নয়ন ও সুশাসনের পথে অপ্রতিরোধ্য প্রতিবন্ধক হয়ে দাঁড়াবে।’

সংবিধানের ২০(২) অনুচ্ছেদে অনুপার্জিত আয় নিরুৎসাহিত করতে রাষ্ট্রীয় অঙ্গীকারের বাইরে গিয়ে শেয়ারবাজারে কালো অর্থ বিনিয়োগের সুযোগ সমপ্রসারণ করা মহাজোট সরকারের দুর্নীতিবিরোধী নির্বাচনী অঙ্গীকারের মাপকাঠিতে আত্মঘাতী হবে।

পুঁজিবাজারে স্থিতিশীলতা আনয়নের লক্ষ্যে অবাধে ও শর্তহীনভাবে কালো টাকা বিনিয়োগের সিদ্ধান্ত পুনরায় বিবেচনার জন্য সরকারকে আহ্ববান জানিয়েছে টিআইবি।

গণমাধ্যম যোগাযোগ

রিজওয়ান-উল-আলম

পরিচালক

আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন

ফোন: ০১৭১৩০৬৫০১২

ই-মেইল: rezwan@ti-bangladesh