• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB observed World Theatre Day 2012 (Bangla)

আমার সংস্কৃতি আমার সত্ত্বা, চাই সুশাসন চাই স্বচ্ছতা

দুই দিনব্যাপী দুর্নীতিবিরোধী লোকনাট্য উৎসব আয়োজন করলো টিআইবি

২৭ মার্চ ২০১২, ঢাকা: ২৭ মার্চ বিশ্ব নাট্য দিবস উপলক্ষে ‘আমার সংস্কৃতি আমার সত্ত্বা, চাই সুশাসন চাই স্বচ্ছতা এই প্রতিপাদ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজন করলো দুই দিনব্যাপী দুর্নীতিবিরোধী লোকনাট্য উৎসব। অনুষ্ঠানে বাংলাদেশের লোকসংস্কৃতির মাধ্যমগুলোকে বহুল চর্চার মাধ্যমে পুনরুজ্জীবিত করে আরো বেশি মানুষের কাছে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয় এবং একই সাথে মাধ্যমগুলো দেশে সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি প্রতিরোধের আন্দোলনে শক্তিশালী ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করা হয়। 

ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চে ২৭-২৮ মার্চ দুই দিনব্যাপী দুর্নীতিবিরোধী লোকনাট্য উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান এবং প্রথিতযশা যাত্রাশিল্পী জ্যোৎস্না বিশ্বাস। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানসহ বিভিন্ন উন্নয়ন সংগঠনের প্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী এবং সাধারণ দশনার্থীবৃন্দ।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, “তরুণরা দেশের ভবিষ্যৎ। তরুণদেরকে সম্পৃক্ত করে দেশের দুর্নীতিবিরোধী আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে হবে।

প্রথিতযশা যাত্রাশিল্পী জ্যোৎস্না বিশ্বাস তার বক্তব্যে বলেন, “আমরা চাই দেশে দুর্নীতিবিরোধী কাজকর্ম ভালভাবে সম্পন্ন হোক। ৭১ এ যেমন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে বাংলার মানুষ মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিল তখন যাত্রাশিল্পীরাও কিন্তু বসে থাকেনি। যাত্রাশিল্পীরাও তখন তাদের নিজস্ব সংস্কৃতির মাধ্যম যাত্রাপালার মাধ্যমে মুক্তিযোদ্ধা তথা সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করেছেন। 

নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান তার বক্তব্যে বলেন, “৩০ লক্ষ শহীদের জীবনের বিনিময়ে আমরা এই বাংলাদেশ পেয়েছি। স্বাধীনতার চল্লিশ বছর পার হয়ে গেছে কিন্তু এটা দীর্ঘ সময় নয়। এই সময়ে আমাদের অনেক সাফল্য রয়েছে। আমাদেরকে পরিশ্রমের মাধ্যমে ভাগ্য পরিবর্তনের চেষ্টা করতে হবে।

এবছর বিশ্বনাট্য দিবস ৫০বছর এ পদার্পন করলো। দিবসটি উদযাপন উপলক্ষে টিআইবি একটু ভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করে। সে লক্ষ্যে প্রথমবারের মতো বাংলাদেশের লোকজ সংস্কৃতির বিভিন্ন মাধ্যমগুলোকে একমঞ্চে নিয়ে এসে দুই দিনব্যাপী দুর্নীতিবিরোধী লোকনাট্য উৎসবের আয়োজন করা হয়। উৎসবের প্রথম দিন কিশোরগঞ্জের মানবাধিকার নাট্যপরিষদ পরিবেশন করে ঐতিহ্যবাহী পরিবেশনা ‘জারিগান; মৌলভীবাজারের মনিপুরী থিয়েটার পরিবেশন করে নাটক ‘শ্রীকৃষ্ণ কীর্তন এবং ঢাকা দেশ অপেরা পরিবেশন করে যাত্রাপালা ‘স্বাধীন সুলতান ইলিয়াস শাহ্

উৎসবের দ্বিতীয় দিন ২৮ মার্চ টাঙ্গাইল এর মহাদেব সঙযাত্রা দল পরিবেশন করবে ‘সঙযাত্রা; বান্দরবানের মারমা শিল্পীগোষ্ঠী উপস্থাপন করবে ‘আদিবাসী পরিবেশনা এবং সবশেষে টিআইবির অনুপ্রেরণায় গঠিত ঢাকা ইয়েস নাট্যদলের পরিবেশনা দুর্নীতিবিরোধী নাটক ‘সঙ এর বিধান। দ্বিতীয় দিনের অনুষ্ঠান ৪.৩০টা থেতে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

Media Contact