• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

টিআইবি-ডিএমসিডিসি দুর্নীতিবিরোধী বিতর্ক উৎসব ২০১২ এর উদ্বোধন

স্বাস্থ্য খাতে সুশাসন প্রতিষ্ঠার জন্য সকলের প্রতি দুর্নীতি প্রতিরোধের আহ্বান

ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১২: স্বাস্থ্য খাতে দুর্নীতি প্রতিরোধের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে - ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও ঢাকা মেডিকেল কলেজ ডিবেটিং ক্লাব (ডিএমসিডিসি) আয়োজিত দুর্নীতিবিরোধী বিতর্ক উৎসবে অংশগ্রহণকারী তরুণ বিতার্কিকবৃন্দ। আজ ঢাকা মেডিকেল কলেজের লেকচার গ্যালারী-১ এ টিআইবি-ডিএমসিডিসি দুর্নীতিবিরোধী বিতর্ক উৎসব ২০১২ আয়োজনের উদ্বোধনী পর্ব অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ কাজী দীন মোহাম্মদ ও বিশেষ অতিথি হিসেবে টিআইবি’র  নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এবং ঢাকা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডাঃ ইসমাঈল হোসেনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।অধ্যাপক ডাঃ কাজী দীন মোহাম্মদ এ বিতর্ক উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষনা করে বলেন, ‘‘শিক্ষা ও চিকিৎসা সেবার ক্ষেত্রে এখনও দুর্নীতিবাজ কিছু মানুষের কারণে দেশের সার্বিক অগ্রগতি হচ্ছে না। দুর্নীতিবিরোধী মূল্যবোধকে যুক্তি-যুক্ত আলোচনার মাধ্যমে আমাদের সকলকে হৃদয়ে ও মনে-প্রাণে ধারণ ও চর্চা করতে হবে।’’

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘‘সমাজ পরিবর্তনের ক্ষেত্রে দুর্নীতি একটি চ্যালেঞ্জ। স্বাস্থ্য খাতে দুর্নীতি প্রতিরোধের জন্য এর সাথে সংশ্লিষ্ট সকলকে নৈতিকতা অনুসরন করে পেশাগত দায়িত্ব পালন করতে হবে।’’ ঢাকা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডাঃ ইসমাইল হোসেন তাঁর বক্তব্যে পেশাগত দায়িত্ব পালনের নির্ধারিত নীতিমালা যথাযথভাবে পালনের মাধ্যমে চিকিৎসকদের দুর্নীতিবিরোধী আন্দোলনে অংশগ্রহণের আহ্বান জানান।

 স্বাস্থ্য খাতে সুশাসন - চাই কার্যকর দুর্নীতি প্রতিরোধ এই স্লোগান নিয়ে ২৫-২৭ মে তিন দিনব্যাপী আয়োজিত এ উৎসবে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় ৮০টি দল অংশগ্রহণ করেছে। উল্লেখ্য, বাংলা ও ইংরেজী এই দুই ক্যাটাগরিতে বিতর্ক অনুষ্ঠিত হবে। বাংলা বিতর্কে আন্তঃক্লাব ও আন্তঃমেডিকেল কলেজ এই দুটি ভাগে অনুষ্ঠিত হবে। আগামী ২৭ মে সকাল ১০.৩০টায় ঢাকা মেডিকেল কলেজের শহীদ ডাঃ মিলন অডিটোরিয়ামে প্রতিযোগিতার সমাপনী পর্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগাযোগ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ওবায়দুল কাদের, এমপি উপস্থিত থাকার সদয় সম্মতি প্রদান করেছেন।

Media Contact