• header_en
  • header_bn

সাহারা গ্রুপের সাথে রাজউকের আবাসন প্রকল্পে স্বচ্ছতার দাবি টিআইবি’র

সাহারা গ্রুপের সাথে রাজউকের আবাসন প্রকল্পে স্বচ্ছতার দাবি টিআইবি

ঢাকা, মে ২৪, ২০১২: ঢাকার চারপাশে আবাসন প্রকল্প গ্রহণের লক্ষ্যে ভারতের সাহারা গ্রুপের সাথে রাজউকের গতকাল স্বাক্ষরিত সমঝোতা স্মারকের পূর্ণাঙ্গ তথ্য প্রকাশসহ সংশ্লিষ্ট সকল সিদ্ধান্তে স্বচ্ছতার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, স্বল্প আয়ের জনগোষ্ঠীর জন্য ঢাকার পার্শ্ববর্তী এলাকায় আবাসন সুবিধা সৃষ্টির লক্ষ্যে রাজউকের উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবিদার। তবে, দেশের অন্যতম বিরল ও মূল্যবান সম্পদ ভূমি ব্যবহারের ক্ষেত্রে যেকোন সিদ্ধান্তে সংশ্লিষ্ট আইন ও বিধিমালার কার্যকর প্রয়োগ নিশ্চিত করতে হবে। বিশেষ করে, কোন প্রক্রিয়ায় এ ধরনের গুরুত্বপূর্ণ খাতে একটি বিশেষ কোম্পানীকে নির্বাচিত করা হল; এরূপ সিদ্ধান্ত সংশ্লিষ্ট ক্রয়-নীতিমালার সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা; আবাসন খাতে যোগ্য দেশীয় প্রতিষ্ঠানকে যথাযথ প্রক্রিয়ায় একই সুযোগ দেয়া হবে কিনা; বিদেশী কোম্পানীকে এরূপ সুযোগ দিতে হলে সেক্ষেত্রেও অন্য সম্ভাব্য বিদেশী প্রতিষ্ঠানকে সমান সুযোগ দেয়া হবে কিনা; এক্ষেত্রে ভূমির মালিকানা কার হবে; সর্বোপরি পুরো বিষয়ে সুষ্ঠু ও প্রভাবহীন প্রতিযোগিতাভিত্তিক সিদ্ধান্ত গৃহীত হবে কিনা; ইত্যাদি প্রশ্নের নিরিখে অগ্রসর হবার দাবি জানায় টিআইবি।

বিশেষ করে ভূমির মত সর্বোচ্চ মূল্যবান খাতে দীর্ঘমেয়াদী ব্যয়-সুবিধা (Cost benefit) ও সম্ভাব্য ঝুঁকির বিশ্লেষণ না করে কোন সিদ্ধান্ত গ্রহণ সমুচিত নয় বলেও মনে করে টিআইবি।বিবৃতিতে আরো বলা হয়, সাহারা গ্রুপের সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের বিষয়বস্তু এবং এ সংক্রান্ত পূর্ণ তথ্য জানার অধিকার জনগণের আছে। সুশাসন, জবাবদিহিতা ও জনগণের তথ্য জানার অধিকার নিশ্চিতকরণে এই সমঝোতা স্মারকটির সম্পূর্ণ তথ্য অতি সত্বর জনসমক্ষে প্রকাশের দাবি জানায় টিআইবি।

Media Contact