• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

গণমাধ্যম কর্মীর ওপর পুলিশের নির্লজ্জ আক্রমণের তীব্র প্রতিবাদ জানিয়েছে টিআইবি

গণমাধ্যম কর্মীর ওপর পুলিশের নির্লজ্জ আক্রমণের তীব্র প্রতিবাদ জানিয়েছে টিআইবি

ঢাকা, মে ২৭, ২০১২: গত২৬ মে, শনিবার, ঢাকা মহিলা পলিটেকনিক ইন্সটিটিউটের ছাত্রীদের বিক্ষোভের সময় পেশাগত দায়িত্ব পালনকালে গণমাধ্যম কর্মীদের উপর পুলিশী হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘‘বিভাগীয় পদক্ষেপ গ্রহণের পাশাপাশি সম্পূর্ণ নিরপেক্ষ তদন্তের মাধ্যমে ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। শুধু ‘প্রত্যাহার ও ‘সাময়িক বরখাস্ত যথেষ্ট নয়। গণমাধ্যম কর্মীর ওপর পুলিশের এহেন আচরন শুধু গণমাধ্যমের স্বাধীনতার পরিপন্থী নয়, সম্পূর্ণ অগণতান্ত্রিক ও অসাংবিধানিক।

তিনি আরো বলেন, ‘‘আমরা আরো বেশি উদ্বিগ্ন যে, সাম্প্রতিক কালে পুলিশ ও র‌্যাবের হাতে সাধারণ মানুষের নির্যাতন ও অধিকার হরণের ঘটনা বেড়েই চলেছে। এর ফলে আইন প্রয়োগকারী সংস্থা আইন লঙ্ঘনকারী প্রতিষ্ঠানে রূপান্তরিত হবার ঝুঁকির সম্মুখীন।“

বিবৃতিতে আরো বলা হয়, প্রায়শঃই তাদের এরূপ আচরণে দলীয় রাজনৈতিক প্রভাবের প্রতিফলন দেখা যায়। আইনের শাসনের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ এই প্রতিষ্ঠানগুলোর আচরণে গণতান্ত্রিক মূল্যবোধ ও জবাবদিহিতা নিশ্চিতকরণে ব্যর্থ হলে সুশাসন প্রতিষ্ঠায় ঘাটতি বাড়বে, আইন প্রয়োগকারী সংস্থা ও সরকার জনগণের আস্থা হারাবে এবং গণতন্ত্রের অগ্রযাত্রা প্রতিরুদ্ধ হবে বলে গভীর উদ্বেগ প্রকাশ করে টিআইবি ।

বিবৃতিতে বলা হয়, ‘‘আমরা কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাই পুলিশ ও র‌্যাবের  নৈতিক  মূল্যবোধ, গণতান্ত্রিক আচরণ ও পেশাদারীত্ব বিকাশে সর্বোচ্চ প্রাধান্য দিতে হবে। পাশাপাশি এমন পরিবেশ সৃষ্টি করা হোক যেন সকল আইন প্রয়োগকারী সংস্থা দলীয় রাজনৈতিকসহ সকল প্রভাবের ঊর্ধ্বে  থেকে দায়িত্ব পালনের সুযোগ পায়। ’’

Media Contact