• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB expresses concern over reported plundering of thousands of crores taka in Sonali Bank; Demands transparent and neutral investigation (Bangla)

সোনালী ব্যাংকের কয়েক হাজার কোটি টাকা আত্মসাতের ঘটনায় টিআইবি'র উদ্বেগ প্রকাশ

স্বচ্ছ ও প্রভাবমুক্ত তদন্তের দাবি

ঢাকা, বৃহস্পতিবার, ৩০ আগস্ট ২০১২: সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী সোনালী ব্যাংকের বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে হাজার হাজার কোটি টাকা আত্মসাতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এর নিরপেক্ষ, সুষ্ঠু ও প্রভাবমুক্ত তদন্ত সাপেক্ষে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘‘রাষ্ট্রায়াত্ত বাণিজ্যিক ব্যাংকে এরূপ  অর্থ আত্মসাতের ঘটনা ব্যাংকের ব্যবস্থাপনা ও পরীবিক্ষণে কলঙ্কময় দুর্বলতা এবং অন্যদিকে ঘটনার সাথে প্রভাবশালী মহলের যোগসাজশ যা প্রকারান্তরে রাষ্ট্র ক্ষমতা করায়াত্ত করে দুর্নীতি প্রসারের আশঙ্কাজনক ইঙ্গিত বহন করছে।

তিনি বলেন, “আরো উদ্বেগের কারণ হল, এই ঘটনার প্রেক্ষিতে  বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রীর দ্বান্দ্বিক অবস্থান একদিকে যেমন ঘটনার সুষ্ঠু তদন্তের পক্ষে সরকারের অবস্থানকে প্রশ্নবিদ্ধ করছে, অন্যদিকে পুরো ব্যাংকিং ও আর্থিক খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠার পথে গুরুত্বপূর্ণ প্রতিবন্ধকতার সুযোগ সৃষ্টি করবে। যার নেতিবাচক প্রভাবে পুরো অর্থনীতি অভাবনীয় ঝুঁকির সম্মুখীন হবে।

বিবৃতিতে আরো বলা হয়, অর্থমন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে সমন্বয়ের অভাব অবিলম্বে দূর করতে হবে। একইসাথে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে কোনরকম ভয় -ভীতি বা করুণার প্রভাবমুক্ত হয়ে অবিলম্বে সুষ্ঠু তদন্ত ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছে টিআইবি।

Media Contact