• header_en
  • header_bn

TIB activities to observe the Right to Know Day 2012 (Bangla)

তথ্য জানার অধিকার দিবস উপলক্ষে টিআইবির বিভিন্ন কর্মসূচি

ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০১২: যথাযোগ্য মর্যাদায় জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে ২৮ সেপ্টেম্বর- তথ্য জানার অধিকার দিবস উদযাপন উপলক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। জাতীয় পর্যায়ে সংগঠনটি তথ্য অধিকার ফোরামের সাথে যৌথভাবে আগামী ২৭ সেপ্টেম্বর শিশু একাডেমী প্রাঙ্গণে দিনব্যাপী তথ্য মেলা এবং সকালে  শিশু একাডেমী মিলনায়তনে ‘তথ্য অধিকার আদায়ে জনগনের অংশগ্রহণ শীর্ষক এক সেমিনারের আয়োজন করবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় তথ্যমন্ত্রী জনাব হাসানুল হক ইনু, এমপি এ মেলার উদ্বোধন করবেন।

ঢাকার বাইরে ৪৫ টি শহরে সচেতন নাগরিক কমিটি-সনাক ও ইয়েস সদস্যরা ২৬ সেপ্টেম্বর থেকে সপ্তাহব্যাপী তথ্য মেলা, আলোচনা সভা, সেমিনার, র‌্যালি, তথ্যসেবা কেন্দ্র, থিয়েটারসহ বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালন করবে।  স্থানীয় সামাজিক, রাজনৈতিক, প্রশাসনিক ব্যক্তিবর্গসহ জনসাধারণ অনুষ্ঠানগুলোতে অংশ নিয়ে  তথ্য অধিকার আইনের বাস্তব প্রয়োগ সম্পর্কে সহজে ধারণা লাভ করতে পারবেন। এবারের রংপুরে আয়োজিত তথ্য মেলায় বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ পুলিশ অংশগ্রহণ করছে।

টিআইবির অনুপ্রেরণায় গঠিত ইয়ুথ ইনগেজমেন্ট এ্যান্ড সাপোর্ট(ইয়েস) সদস্যরা  দিবসটি উপলক্ষে ঢাকায় তথ্য অধিকার আইনের বাস্তব প্রয়োগ সম্পর্কিত ভ্রাম্যমান প্রচারণায় অংশ নেবে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে তথ্য বুথ স্থাপন করবে এবং শিশু একাডেমীর তথ্য মেলায়সহ মোট তিনটি দুর্নীতিবিরোধী পথনাটক মঞ্চস্থ করবে।

তথ্য জানার অধিকার দিবসের মিডিয়া ক্যাম্পেইনের অংশ হিসেবে টিআইবি প্রযোজিত শিক্ষা, স্বাস্থ্য ও স্থানীয় সরকার বিষয়ে তিনটি রেডিও স্পট, চারটি এফএম রেডিও: রেডিও ফূর্তি, রেডিও টুডে, রেডিও আমার এবং রেডিও এবিসিতে আগামীকাল থেকে তিনদিনের জন্য প্রচারিত হবে।

Media Contact