• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB expresses concern about Suranjit's tirade against Media, demands ensuring security of journalist Bayezid (Bangla)

গণমাধ্যমের বিরুদ্ধে সুরঞ্জিতের বিষোদগারে টিআইবি উদ্বিগ্ন;

সাংবাদিক বায়েজিদ এর নিরাপত্তা নিশ্চিত করার দাবি

ঢাকা, ১৩ অক্টোবর ২০১২: রেলওয়ের অর্থ কেলেংকারীর বিষয়ে গাড়িচালক আজমের বক্তব্য প্রচারের জন্য গণমাধ্যমের বিরুদ্ধে দফতরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের বিষোদগারে উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “গত ১০ অক্টোবর সংবাদ সম্মেলনে প্রদত্ত সুরঞ্জিত সেনগুপ্তের হুমকি স্বাধীন সাংবাদিকতা ও অবাধ তথ্য প্রবাহে প্রতিবন্ধকতার সৃষ্টি করবে। এধরনের অবস্থান একদিকে গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণ ও অন্যদিকে সরকারের নির্বাচনী অঙ্গীকারের পরিপন্থী।

তিনি বলেন, “গণমাধ্যমে প্রচারিত সংবাদে সংক্ষুব্ধ হলে যে কারোরই আইনগত প্রতিকার চাওয়ার অধিকার রয়েছে। আইনী পদক্ষেপের ঘোষণার নামে রেলওয়ে কেলেংকারীর তথ্য প্রকাশের প্রেক্ষিতে সংবাদ সম্মেলন করে গণমাধ্যমের বিরুদ্ধে সুরঞ্জিত সেনগুপ্ত যে বিষোদগার করেছেন তা গণতন্ত্রের অপরিহার্য অনুষঙ্গ অবাধ তথ্য প্রবাহের বিরুদ্ধে উপহাসমূলক অবস্থানের শামিল। তিনি স্বাধীন গণমাধ্যম তথা গণতান্ত্রিক আচরণের পরিপন্থী অবস্থান গ্রহণ না করার জন্য বাংলাদেশের গণতান্ত্রিক রাজনীতির অঙ্গনের বিশিষ্ট এই ব্যক্তিত্ব সুরঞ্জিত সেনের প্রতি আহ্বান জানান।  

অন্যদিকে, রেলওয়ের দুর্নীতির তথ্যপ্রকাশকারী গাড়ী চালক আজমের সাক্ষাতকার প্রতিবেদন প্রচারিত হওয়ার পর আরটিভির জ্যেষ্ঠ প্রতিবেদক বায়েজিদ আহমেদ হুমকির শিকার হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে তার সার্বিক নিরাপত্তা প্রদানের জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছে টিআইবি।

বিবৃতিতে বলা হয়, “পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে, বিশেষ করে সাম্প্রতিককালের বহুল আলোচিত দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে সহায়ক তথ্য প্রকাশ করার কারণে এ ধরনের হুমকীর সম্মুখীন হওয়ার ফলে সরকারের প্রতি সংবাদমাধ্যম তথা জনগণের আস্থাহীনতা বাড়বে। বিবৃতিতে সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থার প্রতি বায়েজীদ এর নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানানো হয়।

Media Contact