• header_en
  • header_bn

Administration's proposal to Limon is sarcastical, ill motivated: TIB demands security and justice to Limon and his family, exemplenary punishment to those responsible (Bangla)

লিমনের প্রতি প্রশাসনের প্রস্তাব প্রহসন ও দূরভিসন্ধিমূলক

লিমন ও তার পরিবারের নিরাপত্তা, ন্যায়বিচার ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি-টিআইবি’র

ঢাকা, অক্টোবর ৩১, ২০১২, বুধবার: র‌্যাবের গুলিতে পা হারানো তরুণ লিমন হোসেনকে ঝালকাঠির  জেলাপ্রশাসক প্রদত্ত আপোষের প্রস্তাবকে প্রহসন ও দূরভিসন্ধিমূলক আখ্যায়িত করে এর প্রতিবাদ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এরূপ প্রশ্নবিদ্ধ অবস্থান থেকে সরে এসে একজন নির্যাতিত তরুণের ন্যায়বিচার প্রাপ্তির লক্ষ্যে তার নিরাপত্তা নিশ্চিত করতে লিমনের মায়ের বিরুদ্ধে মিথ্যা মামলার নিঃশর্ত প্রত্যাহারেরও দাবি জানিয়েছে টিআইবি। অন্যদিকে র‌্যাব কর্তৃক লিমনকে নির্বিচারে গুলিবিদ্ধ করে পঙ্গু করাসহ তার অধিকার হরণকারি সংশ্লিষ্ট সকলকে বিচারের আওতায় আনা ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি  জানিয়েছে টিআইবি।

এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “গণমাধ্যমে প্রকাশিত উক্ত প্রস্তাব একদিকে যেমন নিরপরাধ নাগরিকের ন্যায়বিচার প্রাপ্তির পথে প্রতিরোধক, অন্যদিকে লিমনের মায়ের বিরুদ্ধে করা মামলা যে সারবত্তাহীন তারই প্রচ্ছন্ন স্বীকৃতি। প্রশাসনের এই বক্তব্যেই যেহেতু র‌্যাব এর করা মামলার কোনো যথার্থতা নেই বলে আবারো প্রমাণিত হল, সে কারণেই প্রশাসনের উচিত হবে র‌্যাব কর্মীদের অপরাধ নিঃশর্ত ও নিরপেক্ষভাবে উন্মোচন করতে ভূমিকা রাখা, এরূপ দূরভিসন্ধিমূলক প্রস্তাবের মাধ্যমে অপরাধ ধামাচাপা দেওয়া নয়।” তিনি বলেন, একজন অতি সাধারণ নিরাপরাধ তরুণের বিরুদ্ধে রাষ্ট্রযন্ত্রের এরূপ নির্মম আচরণ সম্পূর্ণ অগ্রহণীয়।

টিআইবি কর্তৃক ইতোমধ্যে ঘোষিত অবস্থানের পুনরাবৃত্তি করে তিনি এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করেন এবং লিমন ও তার পরিবারের নিরাপত্তা ও র‌্যাব ও আইন প্রয়োগকারি সংস্থার যারা এই ঘটনার জন্য দায়ী তাদের সকলের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

Media Contact