• header_en
  • header_bn

TIB frustrated at the verdict against Abdul Quader Molla (Bangla)

আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে রায়ে টিআইবি হতাশ

পুনর্বিবেচনার জন্য সকল আইনী সম্ভাবনার সদ্বব্যবহারের আহ্বান

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি ২০১৩: বাংলাদেশ জামায়াতে ইসলামী’র সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে  হত্যা ও গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের প্রমান সাপেক্ষে গতকাল আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-২ কর্তৃক প্রদত্ত রায়ে হতাশা প্রকাশ করে অনতিবিলম্বে যথাযথ আইনী প্রক্রিয়া অনুসরণ পূর্বক আপীলসহ রায় পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “আদালতের রায়ের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা পোষণ ও গভীর আস্থারেখে টিআইবি মনে করে আবদুল কাদের মোল্লার ব্যাপারে প্রদত্ত রায় জনগণের প্রত্যাশা পূরণ করতে পারে নি। এ রায় মুক্তিযুদ্ধের চেতনা ও শহীদদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের জন্য পর্যাপ্ত নয়, বরং অবমাননাকর। আমরা হতাশ, লজ্জিত ও মর্মাহত। অপরাধের গুরুত্ব অনুসারে ইতিপূর্বে বাচ্চু রাজাকারের বিরুদ্ধে ঘোষিত রায়ের সাথে সামঞ্জস্য না থাকায় জনমনে যে হতাশা, ক্ষোভ ও আস্থাহীনতা সৃষ্টি হয়েছে তা প্রকারান্তরে মানবতাবিরোধী অপরাধের বিচারের বিরোধী পক্ষকে শক্তিশালী করবে।”

আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে প্রদত্ত রায়ের ব্যাপারে জনপ্রতিক্রিয়া ও আইনী অভিজ্ঞতাকে বিবেচনায় নিয়ে প্রয়োজনে এ সংক্রান্ত আইনের সম্ভাব্য দুর্বলতার যথাযথ সংস্কার করে সর্বোচ্চ দৃঢ়তা ও পেশাদারিত্বের সাথে মানবতাবিরোধী অপরাধের ন্যায় বিচার সম্পন্ন করার আহ্বান জানিয়েছে টিআইবি।

Media Contact