• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

TIB demands immediate recruitment of CAG following transparent process

স্বচ্ছ প্রক্রিয়ায় অনতিবিলম্বে সিএজি নিয়োগের দাবি জানিয়েছে টিআইবি

ঢাকা, ২৫ মার্চ, ২০১৩: এক মাসের বেশি সময় ধরে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (কম্পট্রোলার ও অডিটর জেনারেল-সিএজি) এর মত গুরুত্বপূর্ণ পদে কাউকে নিয়োগ না দেয়ার ফলে এবং অর্থ মন্ত্রণালয়ের হস্তক্ষেপের কারণে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি অকার্যকরতার মুখোমুখি হওয়ায় উদ্বেগ প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে অনতিবিলম্বে টিআইবি নতুন মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক নিয়োগের জন্য মহামান্য অস্থায়ী রাষ্ট্রপতির নিকট দাবি জানিয়েছে ।

এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন,‘‘সিএজির অবর্তমানে নিরীক্ষা প্রতিবেদন চূড়ান্ত করে যথাযথভাবে পেশ করা সম্ভবপর  হচ্ছে না। ফলে সংশ্লিষ্টখাতে আর্থিক ব্যবস্থাপনায় সম্ভাব্য ঘাটতি ও অনিয়ম ধরা-ছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে। যার ফলে সরকারি খাতে দুর্নীতি প্রসারের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে।”

কার্যকাল শেষ হবার পর গত ১১ ফেব্রুয়ারি প্রাক্তণ সিএজি যথানিয়মে সাময়িকভাবে নিয়মিত দায়িত্ব পালনের জন্য সর্বজেষ্ঠ কর্মকতার উপর অর্পণ করে অবসরে যান। এর পর প্রথা অনুযায়ী নতুন সিএজি নিয়োগে রাষ্ট্রপতির সুবিধার্থে যথাযথ উদ্যোগ না নিয়ে অর্থমন্ত্রণালয় থেকে অযাচিতভাবে ভারপ্রাপ্ত সিএজি নিয়োগ দেয়া হয়। অর্থ-মন্ত্রণালয়ের এরূপ অসাংবিধানিক হস্তক্ষেপ ও এর মাধ্যমে জাতীয় গুরুত্বপূর্ণ এই পদে নিয়োগের ক্ষেত্রে দীর্ঘসূত্রিতার জোরালো প্রতিবাদ জানায় টিআইবি। এরূপ উদ্যোগ উদ্দেশ্যমূলক হয়ে থাকলে টিআইবি যথাযথ তদন্ত সাপেক্ষে প্রতিকারমূলক পদক্ষেপের দাবি জানাচ্ছে।

বিবৃতিতে আরো বলা হয়, এশিয়া ভিত্তিক সুপ্রিম অডিট প্রতিষ্ঠান (ASOSAI-Asian Organization of Supreme Audit Institutions) এর গভর্নিং বোর্ডএবং আন্তর্জাতিক সুপ্রিম অডিট প্রতিষ্ঠান (INTOSAI-International Organization of Supreme Audit Institutions)  এর বিভিন্ন ওয়ার্কিং গ্রুপের সদস্য হিসেবে সিএজি সম্পৃক্ত।

সিএজি’র অনুপসি'তি এধরণের আন্তর্জাতিক পরিমণ্ডলে সিএজি কার্যালয়ের সহযোগিতার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়বে এবং স্বচ্ছতা ও সুশাসন প্রতিষ্ঠায় সরকারের অঙ্গীকার প্রশ্নবিদ্ধ হবে। অনতিবিলম্বে এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য মহামান্য অস্থায়ী রাষ্ট্র্রপতির দৃষ্টি আকর্ষণ করছে টিআইবি।

Media Contact