• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

Cycle rally for anti-corruption awareness in Kurigram

কুড়িগ্রামে দুর্নীতিবিরোধী সাইকেল শোভাযাত্রা

দুর্জয় তারুণ্য, দুর্নীতি রুখবেই’ এই শ্লোগান নিয়ে কুড়িগ্রামে দুর্নীতিবিরোধী প্রচারণা ও নাগরিক সম্পৃক্ততার লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক)-এর ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপ দুর্নীতিবিরোধী সাইকেল শোভাযাত্রা পরিচালনা করে।

৩০ জানুয়ারি সকালে কুড়িগ্রাম সনাক কার্যালয় থেকে শোভাযাত্রা শুরু হয়ে কাঠালবাড়ী বাজার ও হলোখানা ইউনিয়ন পরিষদ হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রাটি পথে বিভিন্ন বাজার এলাকায় দুর্নীতি প্রতিরোধে তথ্য অধিকার আইনের ব্যবহার বিষয়ে তথ্যপত্র বিতরণসহ দুর্নীতিবিরোধী প্রচারণা চালায়। শোভাযাত্রায় অংশগ্রহণকারীরা জাগো মানুষ দুর্নীতি প্রতিরোধে জাগো, যেখানেই দুর্নীতি সেখানেই প্রতিরোধ, দুর্নীতি ভাই আর কত, বিবেক করি জাগ্রত ইত্যাদি দুর্নীতিবিরোধী শ্লোগানে চারপাশ উদ্দীপিত করে। শোভাযাত্রায় জাতীয় পতাকায় সাজানো সাইকেলে দুর্নীতিবিরোধী বিভিন্ন ফেস্টুন, ব্যানার, লিফলেট, স্টিকার প্রদর্শন করা হয়।

শোভাযাত্রা উদ্বোধন করেন সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মোস্তাফিজার রহমান। তিনি তাঁর বক্তব্যে বলেন, দুর্নীতি ও অনিয়মের ব্যাপক বিস্তারের ফলে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে এ দেশের দরিদ্র জনসাধারণ। দুর্নীতিবিরোধী আন্দোলনকে কার্যকর করতে রাজনৈতিক নেতৃবৃন্দসহ সকল শ্রেণির জনগণের অংশগ্রহণ প্রয়োজন। উদ্বোধনী পর্বে আরও বক্তব্য রাখেন বিশিষ্ট আইনজীবী ও সনাক সদস্য অ্যাডভোকেট এনামূল হক চৌধুরী চাঁদ, সনাক সহ-সভাপতি রওশন আরা চৌধুরী, সনাক সদস্য আহসান হাবীব নীলু, ইউসুফ আলমগীর প্রমুখ। তাঁরা বলেন, দুর্নীতি বৈষম্য তৈরি করে ও মানবাধিকার খর্ব করে। সুশাসিত, দুর্নীতিমুক্ত ও জবাবদিহিমূলক দেশ গঠনে আমরা চাই একটি স্বাধীন, নিরপেক্ষ ও কার্যকর দুর্নীতি দমন কমিশন।

প্রায় অর্ধশতাধিক ইয়েস, ইয়েস ফ্রেন্ডস ও স্বজন সদস্যের অংশগ্রহণে দুর্নীতিবিরোধী শোভাযাত্রাটি কুড়িগ্রাম শহরের শত শত মানুষকে দুর্নীতিবিরোধী আন্দোলনে শরীক হওয়ার আহ্বান জানায়। কুয়াশাচ্ছন্ন শীতের সকালে তারুণদের এই দুর্নীতিবিরোধী শোভাযাত্রা এলাকাবাসীর মাঝে উৎসাহ-উদ্দীপনার সঞ্চার করে।