• header_en
  • header_bn

রাষ্ট্র কাঠামোই দখল করে নিয়েছে ব্যবসায়ী সংগঠনগুলো

বাংলাদেশে প্রভাবশালী ব্যবসায়ী সংগঠনগুলো রাষ্ট্র কাঠামো দখল করে নিয়েছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, রাজনীতিতে ব্যবসায়ী সংগঠনগুলোর প্রভাব এত মাত্রায় বেড়েছে যে, রাজনৈতিক দুর্বৃত্তায়ন ও ব্যবসায়িক দুর্বৃত্তায়ন একবিন্দুতে মিলে যাচ্ছে। ব্যবসায়ী সংগঠনের রাষ্ট্র কাঠামো দখল করার প্রকট দৃষ্টান্ত হলো আর্থিক খাত বা ব্যাংকিং খাত। এই খাতে কী সিদ্ধান্ত হবে, তা এখন আর আইন বা নীতিমালা দ্বারা নির্ধারণ হচ্ছে না। ব্যাংক মালিকদের সংগঠনই সিদ্ধান্ত প্রভাবিত করছে। একইভাবে পোশাকশিল্প খাতের নীতিমালাও আইন বা রাষ্ট্র নির্ধারণ করছে না, পোশাক মালিকদের সংগঠনই সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপচারিতায় তিনি এসব কথা বলেন।
ড. ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশে রাজনীতির সঙ্গে ব্যবসা একাকার হয়ে গেছে। মুক্তিযুদ্ধের পর বাংলাদেশের সংসদে ব্যবসায়ীদের হার ছিল ১৭ দশমিক ৫ শতাংশ। এখন এই হার ৬২ শতাংশে এসে দাঁড়িয়েছে। দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে এটা হয়েছে। যদিও ব্যবসায়ীরা রাজনীতিতে আসতে পারবে না এমন কোনো কথা নেই। কিন্তু বাস্তবতা হলো, রাজনীতিকে ব্যবসার একটা সুযোগ হিসেবে দেখা হচ্ছে। একবার রাজনীতিতে যুক্ত হতে পারলে ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক ও সাংগাঠনিকভাবে ব্যবসায়িক সুযোগ-সুবিধা আদায় করা সম্ভব হয়। তিনি বলেন, যারা রাজনীতি এবং ব্যবসা একসঙ্গে করছেন তারা ব্যক্তিগত ও রাষ্ট্রীয় বিষয়ের পার্থক্য করতে ব্যর্থ হন। ব্যবসায়ী রাজনীতিক কোনো না কোনোভাবে রাষ্ট্রের সঙ্গে ব্যবসা করছেন। আবার নিষেধাজ্ঞা থাকলেও ব্যবসায়ী জনপ্রতিনিধিরা তাদের ব্যবসা বন্ধ করছেন না, বরং সুবিধা নিচ্ছেন।
ড. ইফতেখারের মতে, রাজনীতি ও ব্যবসা একাকার হয়ে যাওয়ায় দুটোই কলুষিত হচ্ছে। ব্যবসায় দুর্নীতি বাড়ছে এবং রাজনীতির সুস্থতা ক্ষতিগ্রস্ত হচ্ছে। যারা সুস্থ ধারার রাজনীতি চর্চা করেন তারা ক্রমাগতভাবে কোণঠাসা হয়ে যাচ্ছেন। তারা জনপ্রকাশ্যে এই কোণঠাসা ভাব প্রকাশ না করলেও বিভিন্ন ঘরোয়া আলোচনায় তারা নিজেদের অস্তিত্ব যে বিলুপ্তপ্রায় তা অবলীলায় প্রকাশ করেন। তিনি বলেন, দ্বিমুখী দুর্বৃত্তায়ন বা কলুষিত হওয়ার উদাহরণ চারিদিকে দেখা যাচ্ছে। কুয়েতে ন্যক্কারজনক একজন জনপ্রতিনিধির আটক হওয়া, ফরিদপুরে দুই ভাইয়ের কর্মকান্ড এবং কক্সবাজারে মাদক গডফাদার জনপ্রতিনিধি থাকা সবই দুর্বৃত্তায়নের উদাহরণ।

   -----------------------------------------

   বাংলাদেশ প্রতিদিন,
   ১২ সেপ্টেম্বর ২০২০
   লিংক