• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

Cultural programme at Rabindra Sarobor, Dhaka on 27-28 March, 2013, making the observance of Independence day, International Women's Day & International Theatre Day

মহান স্বাধীনতা দিবস, ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস এবং ২৭ মার্চ বিশ্ব নাট্য দিবস উপলক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ধানমন্ডির রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চে আয়োজন করেছে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাট্য প্রদর্শনীর। ‘প্রিয় স্বদেশ, প্রিয় সংস্কৃতি-আমার সত্ত্বা, আমার স্বচ্ছতা’ এই প্রতিপাদ্যে দু’দিনব্যাপী এই আয়োজনের উদ্বোধনী দিনে বিশিষ্ট কথাসাহিত্যিক ও টিআইবি ট্রাস্টি বোর্ডের সেক্রেটারি জেনারেল সেলিনা হোসেন মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশ গঠনে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রথম দিন টিআইবি’র ঢাকা ইয়েস নাট্য দল তাদের নিজস্ব প্রযোজনা ‘তথ্যই পথ্য’ পরিবেশনার মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু করে। এছাড়া অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী তিমির নন্দী, শাহিন সামাদ, ডালিয়া নওশীন, বিপুল ভট্টাচার্য, রথীন্দ্র নাথ রায়, গণসংগীত শিল্পী মো. সিদ্দিক মোল্লা এবং লোকসংগীত শিল্পী কিরণ চন্দ্র রায় প্রমুখ। শুভেচ্ছা বক্তব্যে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “টিআইবি যে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন চালিয়ে যাচ্ছে তার মূলশক্তি মুক্তিযুদ্ধের চেতনা। টিআইবি বিভিন্ন সাংস্কৃতিক মাধ্যম ব্যবহার করে তরুণ প্রজন্মকে দুর্নীতিবিরোধী মূল্যবোধ গড়ে তুলতে যেসকল কার্যক্রম পরিচালনা করছে তার মূল লক্ষ্য হচ্ছে দেশে সুশাসন প্রতিষ্ঠায় স্বচ্ছতার দাবিকে প্রতিষ্ঠিত করা”।

২৮ মার্চ দ্বিতীয় দিন ছিল বিশিষ্ট আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা ও মাহিদুল ইসলামের একক আবৃত্তি এবং প্রদর্শিত হয়েছে ঢাকা থিয়েটারের নাটক ‘জিয়ন্তকাল’ ও থিয়েটার বেইলী রোড প্রদর্শন করবে সৈয়দ শামসুল হকের নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’।