• header_en
  • header_bn

 

Corruption increases poverty and injustice. Let's fight it together...now

 

Studies by year


  • Research & Policy

    • Policy Brief on Climate Finance and Local Government Institutions: Governance in Project Implementation (Bangla)

      বৈশ্বিক জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি ও বিপদাপন্নতার দিক থেকে বাংলাদেশ শীর্ষ দেশগুলোর একটি। জলবায়ু পবিরবর্তনজনিত এই ঝুঁকি ও বিপদাপন্নতা মোকাবেলায় বাংলাদেশ সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এসব উদ্যাগের মধ্যে রয়েছে জাতীয় অভিযোজন কর্মসূচি ও কার্যক্রম (নাপা) ২০০৫ প্রণয়ন এবং হালনাগাদকরণ (২০০৯); বাংলাদেশ জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মপরিকল্পনা (বিসিসিএসএপি) ২০০৯ প্রণয়ন; বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিল (বিসিসিটিএফ) ২০০৯ গঠন; জলবায়ু পরিবর্তন ট্রাস্ট আইন, ২০১০ প্রণয়ন; এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন সহিষ্ণুতা তহবিল (বিসিসিআরএফ) ২০১০ গঠন ইত্যাদি।

      ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ‘জলবায়ু অর্থায়ন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠান: প্রকল্প বাস্তবায়নে সুশাসন’ শীর্ষক একটি গবেষণা প্রতিবেদন বিগত ২৩ জানুয়ারি ২০১৭ প্রকাশ করে। গবেষণার ফলাফল বিশ্লেষণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক এক্ষেত্রে সুশাসন নিশ্চিতে উল্লেখযোগ্য ইতিবাচক পদক্ষেপের দৃষ্টান্ত দেখা যায়। যেমন: জলবায়ু অর্থায়নে বাস্তবায়নকৃত কোনো কোনো স্থানীয় সরকার প্রতিষ্ঠান কর্তৃক প্রকল্প তথ্য বিশেষত বাজেট ও বাস্তবায়নকৃত স্কিমের নাম প্রকল্প এলাকায় বিলবোর্ডের মাধ্যমে প্রদর্শন করা হয়েছে; এবং কিছু এলাকায় জলবায়ু ঝুঁকি মোকাবেলায় ভিন্নধর্মী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যেমন: ঘূর্ণিঝড় ও লবণাক্তপ্রবণ এলাকায় পরিবারভিত্তিক দুর্যোগ সহনশীল ঘর নির্মাণ। এছাড়া বিসিসিটি

      ...

    • Policy Brief on Safe Food (Bangla)

      গত ২২ জানুয়ারি, ২০১৭ টিআইবি ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের মধ্যে ‘নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে বিজ্ঞানসম্মত পদ্ধতির যথাযথ অনুশীলন, বিশেষত প্রতিকার ও প্রতিরোধমূলক কার্যক্রমের ক্ষেত্রে উল্লিখিত গবেষণা প্রতিবেদনের আলোকে বিদ্যমান আইনি ও প্রাতিষ্ঠানিক চ্যালেঞ্জসমূহ আলোচনার পাশাপাশি নবগঠিত বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের দায়িত্ব ও অর্পিত কার্যাবলী সম্পাদনে চ্যালেঞ্জসমূহ আলোচিত হয়। উক্ত সভার সিদ্ধান্ত অনুযায়ী নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে প্রশাসনিক ও তদারকি ব্যবস্থায় সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিবেচনার জন্য টিআইবি কর্তৃক এই পলিসি ব্রিফটি উপস্থাপন করা হচ্ছে।

      পলিসি ব্রিফ এখানে

       

    • Corruption Perceptions Index 2016:Full Source Description

      Full Source Here

    • Policy Brief on Insurance (Bangla)

      বীমা খাতের সার্বিক উন্নয়ন ও এ খাতকে যুগোপযোগী করার লক্ষ্যে ‘বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ’ সাম্প্রতিক সময়ে কিছু পদক্ষেপ গ্রহণ করেছে, এর মধ্যে রয়েছে বীমা দাবি দ্রুত নিষ্পত্তির জন্য অভ্যন্তরীণ কমিটি গঠন, বীমা খাতে জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে কর্ম পরিকল্পনা গ্রহণ, বীমাসেবার সর্বস্তরে বাংলা ভাষা প্রচলন, জাতীয় ও বিভাগীয় পর্যায়ে বীমা মেলার আয়োজন, এজেন্টদের প্রশিক্ষণ বাধ্যতামূলক করা, বীমা একাডেমীকে ট্রেনিং ইন্সটিটিউটে পরিণত করার কর্ম পরিকল্পনা গ্রহণ, প্রিমিয়াম জমা ও বীমা দাবি গ্রহণসহ ৫,০০০ টাকার অধিক সকল লেনদেন ব্যাংকের মাধ্যমে বাধ্যতামূলক করা, অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন বন্ধে উদ্যোগ গ্রহণ এবং বীমা আইন লঙ্ঘনকারী কোম্পানিকে শুনানীর মাধ্যমে শাস্তির বিধান করা। ফলে বীমা খাতে ইতিবাচক পরিবর্তন এসেছে এবং বীমা খাতকে আগের চেয়ে বেশি কার্যকর হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। পলিসি ব্রিফ এখানে

    • TIB's Position on Criticism after Release of Research Report on Public University Lecturer Recruitment(Bangla)

       

      অবস্থানপত্র এখানে

       

    • সেবা খাতে দুর্নীতি: জাতীয় খানা জরিপ ২০১৫(মূল প্রতিবেদন)

      দুর্নীতি দেশের উন্নয়ন ও দারিদ্র্য দূরীকরণের পথে অন্যতম প্রধান অন্তরায়। গণমাধ্যমসহ সাধারণ জনগণের দৈনন্দিন আলোচনা ও উদ্বেগের কেন্দ্রবিন্দুতে রয়েছে দুর্নীতি। রাষ্ট্রীয় বিভিন্ন নীতিমালা ও কৌশলপত্রে দুর্নীতিকে কার্যকরভাবে প্রতিরোধ করার উদ্দেশ্যে সুশাসন প্রতিষ্ঠা, আইনের প্রয়োগ ও শাসন ব্যবস্থাকে দরিদ্রদের জন্য উপযোগী করে তোলার ওপর জোর দেওয়া হয়েছে। ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দল বিশেষ করে সরকারি দলের নির্বাচনী ইশতেহারের অন্যতম মূল বিষয় ছিল দুর্নীতিকে কার্যকরভাবে প্রতিরোধ করার দৃঢ় অঙ্গীকার। রাষ্ট্রীয় ও আর্থ-সামাজিক কর্মকাণ্ডের বিভিন্ন পর্যায়ে দুর্নীতি ঘটতে পারে। নীতি-নির্ধারণী পর্যায়ে রাজনীতি, প্রশাসন ও বেসরকারি খাতের প্রভাবশালীদের যোগসাজশে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে বড় অংকের অর্থের অবৈধ লেনদেন ঘটে যার প্রভাব সামষ্টিক ও ব্যষ্টিক পরিসরে ব্যাপক। অন্যদিকে বিভিন্ন সেবামূলক খাতে সেবাগ্রহীতার ন্যায্য সেবা পাওয়ার ক্ষেত্রে সেবাদাতা কর্তৃক নিয়ম-বহির্ভূত অর্থ আদায়সহ বিভিন্ন ধরনের অনিয়মের শিকার হতে হয়, যেখানে সাধারণত ছোট অংকের অর্থ বিনিময় হয়। এ ধরনের দুর্নীতির প্রভাব...

    • Recruitment of Lecturers in Public Universities: Governance Challenges and Ways Forward - Full Report (Bangla)

      বিশ্ববিদ্যালয়সমূহের লক্ষ্য হলো উচ্চ শিক্ষিত ও দক্ষ জনশক্তি গড়ে তোলা এবং সেই সাথে নতুন জ্ঞানের উদ্ভাবন ও সঞ্চারণ। উচ্চশিক্ষার গুণগত মান নির্ভর করে শিক্ষকদের উচ্চতর জ্ঞান ও পাঠদান দক্ষতার ওপর। কিন্তু দেশের সরকারি বিশ্ববিদ্যালয়সমূহে প্রভাষক নিয়োগে সুস্পষ্ট ও পূর্ণাঙ্গ বিধিমালার অভাব; নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি; নিয়োগের মাপকাঠি হিসেবে দলীয় রাজনৈতিক, ধর্মীয় ও আঞ্চলিক পরিচয়; অবৈধ আর্থিক লেনদেন এমনকি ব্যক্তিগত পছন্দ ও অপছন্দ ইত্যাদি উপাদানের ক্রমবর্ধমান প্রাধান্যে শিক্ষাগত যোগ্যতার অবমূল্যায়নের প্রাতিষ্ঠানীকরণের চিত্র এ গবেষণায় উঠে এসেছে।

      মূল প্রতিবেদন

    • Recruitment of Lecturers in Public Universities: Governance Challenges and Ways Forward - Executive Summary (Bangla)

      বিশ্ববিদ্যালয়সমূহের লক্ষ্য হলো উচ্চ শিক্ষিত ও দক্ষ জনশক্তি গড়ে তোলা এবং সেই সাথে নতুন জ্ঞানের উদ্ভাবন ও সঞ্চারণ। উচ্চশিক্ষার গুণগত মান নির্ভর করে শিক্ষকদের উচ্চতর জ্ঞান ও পাঠদান দক্ষতার ওপর। কিন্তু দেশের সরকারি বিশ্ববিদ্যালয়সমূহে প্রভাষক নিয়োগে সুস্পষ্ট ও পূর্ণাঙ্গ বিধিমালার অভাব; নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি; নিয়োগের মাপকাঠি হিসেবে দলীয় রাজনৈতিক, ধর্মীয় ও আঞ্চলিক পরিচয়; অবৈধ আর্থিক লেনদেন এমনকি ব্যক্তিগত পছন্দ ও অপছন্দ ইত্যাদি উপাদানের ক্রমবর্ধমান প্রাধান্যে শিক্ষাগত যোগ্যতার অবমূল্যায়নের প্রাতিষ্ঠানীকরণের চিত্র এ গবেষণায় উঠে এসেছে।

      সার-সংক্ষেপ এখানে

    • Recruitment of Lecturers in Public Universities: Governance Challenges and Ways Forward - Executive Summary (English)

      Transparency and accountability in the recruitment of teachers, including lecturers, in the public universities of Bangladesh has been in controversy. Various studies, reports and articles have revealed irregularities in appointment of lecturers in the public universities; for example, recruitment of lecturers not based on merit; influences of political identity and political involvement rather than academic qualifications for the appointments of lecturers; presence of patron-client relationships in the recruitment processes; recruitment of teachers to increase colour based vote-bank by competing teachers groups.

      Ex-summary is here

    • Recruitment of Lecturers in Public Universities: Governance Challenges and Ways Forward - FAQ (Bangla)

      FAQ এখানে

    << < 1 2 3 4 5 6 7 8 9 10 11 12 13 14 15 16 17 18 19 20 21 22 23 24 25 26 27 28 29 30 31 32 33 34 35 36 37 38 39 40 > >> (41)