দুর্নীতিবিরোধী আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৭

৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) দুর্নীতিবিরোধী বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এরই অংশ হিসেবে টিআইবি তৃতীয়বারের মতো আয়োজন করতে যাচ্ছে দুর্নীতিবিরোধী আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৭। আর এ প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে আপনি আপনার ক্যামেরার লেন্সকে দুর্নীতি প্রতিরোধের হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারেন । এবারের আলোকচিত্রের বিষয় ‘দুর্নীতি ও জনদুর্ভোগ’। বিচারক মণ্ডলী প্রতিটি আলোকচিত্রই প্রতিযোগিতার বিষয়ের সাথে সামাঞ্জস্যতা, কারিগরি মেধা ও সুলিখিত ক্যাপশন যাচাই বাছাইয়ের মাধ্যমে চূড়ান্ত বিজয়ী নির্বাচন করবেন।

 প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরষ্কার বিজয়ী পাবেন যথাক্রমে ৫০০০০, ৩০০০০ ও ২০০০০ টাকা, প্রাইজমানি ও সনদপত্র। এছাড়া বিশেষ মনোনয়নপ্রাপ্ত ২০জন বিজয়ীর প্রত্যেকের জন্য রয়েছে সনদসহ ৩০০০ টাকার প্রাইজবন্ড। উল্লেখ্য, টিআইবি মনোনীত বিচারক প্যানেল চূড়ান্ত বিজয়ী নির্বাচন করবেন। 

পূর্ববর্তী প্রতিযোগিতায় সারাদেশ থেকে পেশাদার আলোকচিত্রীর পাশাপাশি সৌখিন আলোকচিত্রীরাও অংশগ্রহণ করেছেন। বিশেষ মনোনয়নপ্রাপ্ত ও চূড়ান্ত বিজয়ী আলোকচিত্রগুলো অনলাইনে টিআইবি’র ওয়েবসাইটে ও ধানমন্ডির দৃক গ্যালিরিতে সপ্তাহব্যাপি প্রর্দশিত হয়। বাছাইকৃত আলোকচিত্রগুলো টিআইবি’র যোগাযোগ উপকরণ ও বিভিন্ন প্রচারণামূলক কর্মকান্ডে ব্যবহার করা হয়। 

নিম্নে আলোকচিত্র প্রতিযোগিতার আলোকচিত্র জমাদানের ফর্ম দেয়া হলো।

আলোকচিত্র জমা দেয়ার শেষ তারিখ ২৮ সেপ্টেম্বর ২০১৭।

পূর্ববর্তী প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ী ও মনোনয়নপ্রাপ্ত আলোকচিত্রগুলো দেখতে ক্লিক করুন এখানে ।এ সম্পর্কিত প্রশ্ন ও মতামতের জন্য, ইমেইল করুন

pc2017@ti-bangladesh.org 










নিয়মাবলী 

১. একজন প্রতিযোগী ডিজিটাল (জেপিইজি, পিএনজি) ফরম্যাটে সর্বোচ্চ তিনটি আলোকচিত্র জমা দিতে পারবেন। প্রিন্ট বা ভিডিও ফরম্যাট গ্রহণযোগ্য হবে না। 

২. জমা দেয়া আলোকচিত্র অবশ্যই প্রতিযোগীর নিজের তোলা ও মৌলিক হতে হবে। অন্য কোথাও প্রকাশিত হয়নি বা অন্য কোন প্রতিযোগিতায় ইতোপূর্বে জমা দেয়া হয়নি মর্মে প্রত্যয়ন পত্র জমা দিতে হবে। 

৩. আলোকচিত্রী প্রেরিত আলোকচিত্রের কপিরাইটের অধিকারী হবেন। তবে আলোকচিত্রের বিষয়বস্তু হিসেবে কোন ব্যক্তি/ব্যক্তিবর্গ উপস্থাপিত বা চিহ্নিত হলে আলোকচিত্র ধারনের সময় তার/তাদের সম্মতি গৃহীত হয়েছে মর্মে একটি অঙ্গীকারনামা আলোকচিত্রের সাথে সংযুক্ত করতে হবে। পরবর্তীতে উক্ত অঙ্গীকারনামা অসত্য প্রমাণিত হলে উক্ত পুরস্কার বাতিল হবে এবং সম্মাননা হিসেবে প্রাপ্ত অর্থ, ক্রেস্ট ও সনদ টিআইবিকে ফেরত দিতে হবে।

৪. সহিংসতা, বর্ণবাদি কিংবা অশ্লীল দৃশ্য সম্বলিত আলোকচিত্র বাতিল করা হবে। 

৫. প্রতিটি আলোকচিত্রের সঙ্গে সর্বোচ্চ ২০০ শব্দের মধ্যে একটি ক্যাপশন দিতে হবে। ক্যাপশন হতে হবে সুলিখিত, যেন বিচারকমন্ডলী আলোকচিত্রের প্রেক্ষিত/প্রেক্ষাপট সম্পর্কে অবহিত হতে পারেন। 

৬. আলোকচিত্রের রেজুলেশন হবে কমপক্ষে ৩২৬৪ X ২৪৪৮ পিক্সেল। অনলাইনে জমা দেয়ার ক্ষেত্রে প্রতিটি আলোকচিত্রের সাইজ সর্বোচ্চ ৩ মেগাবাইটের বেশি হলে তা গ্রহণযোগ্য হবে না। মোবাইলে ধারণকৃত আলোকচিত্রও পাঠানো যাবে। 

৭. প্রতিযোগিতায় টিআইবি’র মনোনীত বিচারকমন্ডলীর সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

৮. প্রতিযোগিতায় প্রেরিত সকল আলোকচিত্র টিআইবি সংরক্ষন, প্রচার ও প্রদর্শনীতে ব্যবহার করতে পারবে। 

৯. টিআইবি’র কর্মকর্তা/কর্মী ও তাদের নিকটাত্মীয় এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না।

 

PHOTO SUBMISSION FORM





© Copyright 2017 TIB - All Rights Reserved